বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

মামলা-হামলার পর নুরকে ছাত্রলীগের নাটকীয় বরণ

আপডেট : ১৩ মার্চ ২০১৯, ০২:৩১ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের (সহসভাপতি) ভিপি পদে বিজয়ী কোটা সংস্কারের আন্দোলনের নেতা নুরুল হক নুরের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা দায়েরের পর ক্যাম্পাসে তার ওপর হামলার পর দিন শেষে তাকে অভিনন্দন জানিয়েছেন ছাত্রলীগ সভাপতি মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন। দিনভর উত্তেজনা শেষে গতকাল মঙ্গলবার বিকেলে টিএসসির মিলনায়তনে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে এসে নুরকে বুকে টেনে নিয়ে একসঙ্গে কাজ করার ঘোষণা দেন তিনি।

কোটা সংস্কার আন্দোলনকারীদের মোর্চা বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের প্রার্থী নুর প্রায় ১৯০০ ভোটে শোভনকে হারিয়ে ভিপি নির্বাচিত হন। কিন্তু এই পরাজয় না মেনে গতকাল সকাল থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে ভিপি পদে পুনর্নির্বাচনের দাবিতে বিক্ষোভ শুরু করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

আগের দিন ভোট চলাকালে রোকেয়া হলে গিয়ে ছাত্রলীগ নেত্রীদের হামলার শিকার নুর মঙ্গলবার দুপুরে আনন্দ মিছিলে অংশ নেওয়ার

 পর টিএসসিতে ফের হামলার মুখে পড়েন। হামলার জন্য ছাত্রলীগকে দায়ী করে তিনি ভিপি ও সমাজসেবা সম্পাদক ছাড়া ডাকসুর বাকি সব পদে নতুন করে ভোট না দিলে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের কর্মসূচি ঘোষণা করেন। হামলার ঘটনার কিছুক্ষণ পর ছাত্রলীগ সভাপতি ভিসির বাসভবনের সামনে গিয়ে কর্মীদের ভোটের ফল মেনে নেওয়ার আহ্বান জানিয়ে অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে নিতে বলেন।

তার অনুরোধে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে থাকা ছাত্রলীগ নেতাকর্মীরা সরে গেলে সংগঠনের সভাপতি দলবল নিয়ে টিএসসিতে যান। সেখানে তখন ভোট বর্জনকারী প্যানেলগুলোর নেতাদের সঙ্গে নুরও ছিলেন। শোভনকে মিলনায়তনে ঢুকতে দেখেই নুর মঞ্চে উঠে দাঁড়ান। মঞ্চে উঠে তিনি শোভনের সঙ্গে করমর্দন আর কোলাকুলি করেন।

সেখানে উপস্থিত সাংবাদিকদের সামনে শোভন বলেন, ‘ছাত্রলীগের পক্ষ থেকে নুরুল হককে স্বাগত জানাতে এসেছি। আমাদের সবার চাওয়া-পাওয়া নুরুল হক পূরণ করবে। আমি পারিনি তো কী হয়েছে, নুরুল হক পূরণ করবে। সে জন্য সবাইকে দায়িত্বশীল আচরণ করতে হবে, যেন স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে শিক্ষার পরিবেশ ঠিক থাকে।’

ছাত্রলীগের সভাপতি এ সময় বলেন, ‘ছাত্রলীগের মন বিশাল। আমরা বাংলাদেশকে ধারণ করি। সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানাই।’

নবনির্বাচিত ভিপি নুর বলেন, ‘ছাত্রলীগ আমাকে অভিনন্দন জানিয়েছে। আমি কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে চাই। আমার ওপর ছাত্রলীগ যে হামলা করেছে, সেটার বিচারের দায়িত্ব আমি ছাত্রলীগ সভাপতির ওপর দিলাম। তিনি বড় ভাই হিসেবে এটা দেখবেন। আর ছাত্রলীগের সাধারণ সম্পাদকও পুনর্নির্বাচন চেয়েছেন, সে জন্য আমিও পুনর্নির্বাচনের জন্য প্রশাসনকে বলব।’

এদিকে ভোটের দিন হলে ট্রাংকভর্তি খালি ব্যালট বাক্স উদ্ধারের ঘটনার সময় ডাকসুর সাধারণ সম্পাদক পদে ছাত্রলীগের প্রার্থী গোলাম রাব্বানীর উপস্থিতিতে ভিপি প্রার্থী নুরের ওপর হামলার অভিযোগ ওঠে। তখন অজ্ঞান হয়ে পড়া নুরকে হাসপাতালেও নেওয়া হয়।

তবে হামলার অভিযোগ অস্বীকার করে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, রোকেয়া হলে কোটা আন্দোলনের লোকজন খালি ব্যালট পেপার ছিনতাই করে সেখানে ‘নাটক’ সাজিয়েছে। সাধারণ শিক্ষার্থীদের স্বপ্ন ছিনতাইয়ের অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা করা হবে। এরপর রাতে রোকেয়া হলের প্রভোস্ট জিনাত হুদাকে লাঞ্ছিত করা ও ভাঙচুরের অভিযোগে নুরসহ সাতজনের নাম উল্লেখ করে হলের এক ছাত্রী শাহবাগ থানায় মামলা করেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত