মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

তুরস্কে ৩৩ ঘণ্টা পর জীবিত উদ্ধার

আপডেট : ০১ নভেম্বর ২০২০, ১১:৩৩ পিএম

তুরস্কে শক্তিশালী ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর পশ্চিমাঞ্চলে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া ৭০ বছর বয়সী এক ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। গত শুক্রবার তুরস্কের উপকূল ও গ্রিসের দ্বীপগুলোকে কাঁপিয়ে দেওয়া এজিয়ান সাগরের ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৫১ হয়েছে।

তুরস্ক কর্র্তৃপক্ষ তাদের উপকূলীয় শহর ইজমিরে ৪৯ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে। গ্রিসের দ্বীপ সামোসে মৃত্যু হয়েছে দুই কিশোরের। ভূমিকম্পে ইজমিরের বেরাকলি জেলায় যে ২০টি ভবন ধসে পড়েছিল, তার একটির ধ্বংসস্তূপের নিচ থেকে গতকাল রবিবার ভোররাতে আহমেদ সিতিম নামে ৭০ বছর বয়সী ওই বৃদ্ধকে উদ্ধার করা হয়।

গত শনিবারও উদ্ধারকর্মীরা একটি ভবনের ধ্বংস্তূপের নিচ থেকে একজন মা ও তার চার সন্তানকে উদ্ধার করেছিল। ভূতাত্ত্বিক চ্যুতি থাকার কারণে তুরস্কের উপকূল ভূমিকম্পপ্রবণ। ১৯৯৯ সালে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে দুটি শক্তিশালী ভূমিকম্পে ১৮ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। শুক্রবারের ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ৯ ছিল বলে জানিয়েছে ইস্তাম্বুলভিত্তিক কান্দিলি ইনস্টিটিউট; ভূমিকম্পের কেন্দ্র ছিল সামোসের উত্তর-পূর্বে এজিয়ান সাগরে।

এ ভূমিকম্পে ৮৮৫ জন আহত হয়েছেন, এদের মধ্যে ১৫ জনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত