মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

বিজ্ঞান শেখার ৫ ইউটিউব চ্যানেল

আপডেট : ০১ নভেম্বর ২০২০, ১১:৪৭ পিএম

পড়াশোনা এখন অনেক সহজ এবং গতিময়। হাতের মুঠোর একটি ক্লিকেই সামনে চলে আসছে অজানা পৃথিবীর সব তথ্য। প্রযুক্তির এই সুবিধা কাজে লাগাতে পারো তোমার পড়াশোনায়ও। ইউটিউবে মজার মজার ভিডিও দেখতে নিশ্চয়ই তোমার ভালো লাগে তাহলে আজকের লেখাটি তোমার জন্য। বিজ্ঞান শেখার পাঁচটি জনপ্রিয় ইউটিউব চ্যানেলের কথা জানিয়েছেন শাহেদ তামিম

Vsauce

যদি পৃথিবীর সবাই একসঙ্গে লাফ দিত কী হতো? যদি হুট করে একদিন সূর্যটা গায়েব হয়ে যেত কী হতো? এমন হাজারো বিজ্ঞানভাবনার নির্ভরযোগ্য ঠিকানা এই চ্যানেল। পৃথিবী, মহাশূন্য, গণিত, পদার্থ বিজ্ঞান, মানুষের মন ইত্যাদি নিয়ে তোমার যত প্রশ্ন সবকিছুর উত্তর জানতে চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখতে পারো। এটির আরও দুটি শাখা আছে। Vsauce 2 এবং Vsauce 3।

Asap SCIENCE
As soon as possible Science  চ্যানেলটির নাম ভেঙে বললে এটিই দাঁড়ায়। অর্থাৎ খুবই কম সময়ের মধ্যে তোমাকে বিজ্ঞান শেখাবে চ্যানেলটি। প্রায় সব ভিডিও-ই তিন/চার মিনিটের। কিছু অনধিক দশ মিনিট পর্যন্তও আছে। তবে চ্যানেলের মূল আকর্ষণ উপস্থাপনা এবং অ্যানিমেশন। চমৎকার সব অ্যানিমেশনের মাধ্যমে সহজ ভাষায় গুছিয়ে সব বিষয় উপস্থাপন করা হয়।

minutephysics

এই চ্যানেল অবশ্য এক মিনিটেই ফিজিক্স শিখিয়ে দিবে না তোমাকে। তবে খুব কম সময়ে ফিজিক্সের নানা বিষয়কে আকর্ষণীয়ভাবে তোমার সামনে পরিবেশন করবে। আগের চ্যানেলটির মতোই এখানে পাবে চমৎকার সব অ্যানিমেশন। উপস্থাপনাও দারুণ। চ্যানেলের উদ্দেশ্য হলো, ফিজিক্স শিক্ষার্থীদের জন্য তা সহজ ও উপভোগ্য করে তোলা।

Khan Academy

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক সালমান খানের বিশ^ব্যাপী জনপ্রিয় প্রতিষ্ঠান ‘খান একাডেমি’। একাডেমির ইউটিউব চ্যানেলটি বিজ্ঞান শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী। বিশেষত ইন্টারমিডিয়েটের বিজ্ঞানের সব সাবজেক্টের জন্য এ চ্যানেলটি একদম পারফেক্ট। তাদের ওয়েবসাইটে গিয়েও ভিডিওগুলো দেখতে পারো। সাইটে তোমার লগইন করা থাকলে সবকটি ভিডিও তুমি বাংলায়ও দেখতে পারবে।

Brilliant.org

ম্যাথ ও লজিক শিখার জন্য এই চ্যানেল আদর্শ স্থান। সুন্দর সুন্দর উদাহরণের মাধ্যমে তারা একটি বিষয়কে উপস্থাপন করে এবং সহজ থেকে পর্যায়ক্রমে কঠিনের দিকে যাত্রা করে। বিভিন্ন ধাপে ধাপে তাদের সাইটে পরীক্ষার ব্যবস্থাও আছে। সেখানে পরীক্ষা দিতে চাইলে তুমিও মেধা যাচাই করে নিতে পারো। তারা পরীক্ষার্থীদের একটি মেধা তালিকাও প্রকাশ করে নিয়মিত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত