শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

অক্টোবরে প্রবাসী আয় এসেছে ২১১ কোটি ডলার

আপডেট : ০১ নভেম্বর ২০২০, ১১:৫৪ পিএম

করোনাভাইরাসের প্রকোপের মধ্যেও অক্টোবর মাসে প্রবাসীরা দেশে ২১১ কোটি ডলার পাঠিয়েছেন। গত সেপ্টেম্বরে প্রবাসীরা পাঠান ২১৫ কোটি ডলার। আগের মাসের চেয়ে আয় কিছুটা কমলেও গত বছরের একই সময়ের তুলনায় প্রবাসী আয় বেড়েছে ২৮ দশমিক ৬২ শতাংশ। গত বছরের একই মাসে প্রবাসীরা ১৬৫ কোটি ডলার পাঠান।

প্রবাসী আয়সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, চলতি বছরের জুলাই-অক্টোবর সময়ে আয় এসেছে ৮৮২ কোটি ডলার। গত বছরের একই সময়ে আয় এসেছিল ৬১৬ কোটি ডলার। ফলে এই সময়ে প্রবাসী আয়ে প্রবৃদ্ধি হয়েছে ৪৩ দশমিক ২৪ শতাংশ।

প্রবাসী আয়ের কারণে অক্টোবর শেষে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে হয়েছে ৪ হাজার ১০০ কোটি ডলার।

প্রবাসীদের পাঠানো অর্থ প্রবাহের ক্ষেত্রে বাংলাদেশ ২০২০ সালে অষ্টম হবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। গত শুক্রবার ওয়াশিংটন সদরদপ্তর থেকে কোভিড-১৯ ক্রাইসিস থ্রু মাইগ্রেশন লেন্স শীর্ষক রিপোর্ট প্রকাশ করা হয়। রিপোর্টের প্রক্ষেপণ অনুযায়ী এ বছর করোনার মধ্যেও দক্ষিণ এশিয়ার দুটি দেশের রেমিট্যান্স বাড়বে, যার মধ্যে বাংলাদেশের বাড়বে ৮ শতাংশ।

মূলত ভ্রমণ নিয়ন্ত্রণের কারণে অপ্রাতিষ্ঠানিক থেকে প্রাতিষ্ঠানিক চ্যানেলে রেমিট্যান্স বৃদ্ধি পাওয়ায় কোভিডের মধ্যেও রেমিট্যান্স প্রবাহ বাড়বে বলে উল্লেখ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে ২০২০ সালে বাংলাদেশে রেমিট্যান্স আসবে ২০ বিলিয়ন ডলার।

রেমিট্যান্স প্রবাহ নিয়ে সন্তুষ্টি জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, যারা কষ্ট করে অর্থ পাঠিয়ে অর্থনীতিকে গতিশীল রাখতে চালকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন তাদের ধন্যবাদ জানাই।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত