রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

সকালের নাস্তায় পাউরুটির বিকল্প

আপডেট : ০২ নভেম্বর ২০২০, ০২:৪৬ এএম

প্রতিদিনের নাস্তায় পাউরুটিকে ঝামেলাহীন ভেবে নিয়মিত খান অনেকে। তবে এতে থাকা ময়দা, মাখন ও চিনির সংমিশ্রণে ভালোর চেয়ে খারাপই হয় বেশি। তাই খাদ্য তালিকায় পাউরুটির বদলে কিছু সবজি রাখতে পারেন।

আলু : আলুতে কার্বের পরিমাণ বেশি হলেও পাউরুটির বদলে আলু ব্যবহার করা ভালো। এতে কমপ্লেক্স কার্বস রয়েছে যা কার্ডিও ওয়ার্কআউট মেনে চলা ব্যক্তির জন্য ভালো। কারণ কার্ডিও ওয়ার্কআউটের পরে আমাদের দেহে অন্য কোনো পুষ্টির চেয়ে কার্বসের প্রয়োজন বেশি হয়।

বেগুন : ভাজা বা বেগুনি বানিয়ে নয়, পাউরুটির বদলে বেগুন খেতে চাইলে গ্রিল করে নিতে হবে। বেগুন পাতলা করে কেটে আগুনে ঝলসিয়ে নিন। সুস্বাদু করতে এর সঙ্গে সামান্য পনির, গোল মরিচ বা আলু সেদ্ধও যুক্ত করতে পারেন।

টমেটো : খাবারের সঙ্গে সালাদ হিসেবে টমেটোর জুড়ি নেই। সাধারণত পাউরুটি দিয়ে তৈরি স্যান্ডউইচের মাঝে টমেটো যোগ করে খাওয়া হয়। কিন্তু স্বাস্থ্যকর খাবার খেতে চাইলে স্যান্ডউইচ তৈরিতে পাউরুটি বাদ দিয়ে তার জায়গায় টমেটোকে জায়গা দিন।

শসা : পাউরুটির বদলে শসা দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু স্যান্ডউইচ। শসা পাতলা করে কেটে পনির, জলপাই এবং টমেটো দিয়ে মিনি স্যান্ডউইচ তৈরি করতে পারেন। এটি কম ক্যালরি ও ডায়েটরি ফাইবার সমৃদ্ধ, তাই স্বাস্থ্যকরও বেশি।

লেটুস : পনির, জলপাই, চেরি টমেটো, মাংসের টুকরা লেটুস দিয়ে মুড়িয়ে রোল বানিয়ে নিতে পারেন। ক্ষুধা দূর করতে তো বটেই, স্বাস্থ্য রক্ষাতেও পাউরুটির বদলে এটিতে মিলবে দারুণ উপকার। 

বাঁধাকপি ও গাজর : বাঁধাকপি ডায়েট্রিক ফাইবার, ভিটামিন কে এবং সি সমৃদ্ধ একটি সবজি। বাঁধাকপিও লেটুসের মতো পছন্দসই পুর দিয়ে মুড়িয়ে খেতে পারেন। স্যান্ডউইচ বা বার্গার তৈরিতে গাজরের সøাইস ব্যবহার করতে পারেন। দুটো সবজিই পাউরুটির বদলে দেবে স্বাস্থ্য সুরক্ষা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত