রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ নিচ্ছে টাটা

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৪:২৬ পিএম

ভারতের সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ পেতে চলেছে টাটা গোষ্ঠী।

কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম জানায়, ইতিমধ্যে টাটা সন্সের জমা দেওয়া দরপত্রটি গ্রাহ্য হয়েছে। এর ফলে ঋণের চাপে ধুঁকতে এয়ার ইন্ডিয়ায় প্রায় ৮৪ শতাংশ শেয়ার চলে যাবে যাবে রতন টাটার সংস্থার হাতে।

টাটা ছাড়াও বেসরকারি বিমান সংস্থা স্পাইস জেটের কর্ণধার অজয় সিং এয়ার ইন্ডিয়ার শেয়ার কেনার জন্য দরপত্র জমা দিয়েছিলেন। যদিও শেষ পর্যন্ত রতন টাটার দরপত্রেই ছাড়পত্র দিয়েছে কেন্দ্র।

এয়ার ইন্ডিয়ার সামগ্রিক ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি রুপি। যার মধ্যে ২২ হাজার কোটি রুপি ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড (এআইএএইচএল)-কে হস্তান্তরিত করা হয়েছে। কেন্দ্রের পরিকল্পনা এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশের পাশাপাশি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সম্পূর্ণ মালিকানা বিক্রি করে দেওয়ার। সংস্থার অন্যান্য সম্পত্তির মধ্যে রয়েছে মুম্বাইয়ের এয়ার ইন্ডিয়া বিল্ডিং ও দিল্লির এয়ারলাইনস হাউস।

বর্তমানে ভারতের বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার কাছে রয়েছে ৪ হাজার ৪০০টি দেশীয় এবং ১ হাজার ৮০০ আন্তর্জাতিক ল্যান্ডিং ও পার্কিং স্লট। একই সঙ্গে ৯০০টি জায়গা নেওয়া রয়েছে বিদেশের বিভিন্ন বিমানবন্দরে। এই পরিস্থিতিতে এয়ার ইন্ডিয়া কিনতে আগ্রহ প্রকাশ করে দরপত্র দিয়েছিল টাটা গোষ্ঠী।

প্রায় নয় দশক আগে টাটা গোষ্ঠীরই হাত ধরে শুরু হয়েছিল ব্রিটিশ ভারতের প্রথম স্থানীয় উড়োজাহাজ সংস্থা। সেই টাটা এয়ারলাইনসের নাম বদলে ১৯৪৬ সালে হয় এয়ার ইন্ডিয়া (এআই)। স্বাধীনতার পরে তার দখল চলে যায় সরকারের হাতে। ২০১৪ সালে ভারতে বিমান পরিষেবায় বিদেশি লগ্নির পথ খুলে দেওয়া হয়। ওই বছর জুনে মালয়েশিয়ার ধনকুবের টনি ফার্নান্দেজের এয়ারএশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে ভারতের আকাশে এয়ারএশিয়া ইন্ডিয়ার কার্যক্রম শুরু করে টাটা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত