রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

‘আমি বিজেপিকে টুকরো-টুকরো করবো’

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৮:১৩ পিএম

এক সময় সারা ভারতে প্রায় রাতারাতি জনপ্রিয় হয়ে ওঠা বামপন্থী নেতা কানহাইয়া কুমার কংগ্রেসে যোগদান করতে না করতেই বিজেপিকে টুকরো-টুকরো করার ঘোষণা দিয়েছেন।

গত মঙ্গলবার কংগ্রেসে যোগ দেওয়ার পর শুক্রবার তিনি এনডি টিভির সঙ্গে এক সাক্ষাৎকারে একথা বলেন। এসময় তিনি বলেন, তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে, বিজেপিকে নির্বাচনে পরাজিত করা সম্ভব এবং তিনি তার জীবদ্দশায়ই তা দেখবেন।

বিজেপি তাকে ‘টুকড়ে-টুকড়ে গ্যাং’ বলতো। সেই কথাটিই উল্টে দিয়ে তিনি বলেন যে, ‘বিজেপি আমাকে ‘টুকড়ে-টুকড়ে গ্যাং’ বলে ডাকে। আমি বিজেপির জন্য ‘টুকড়ে-টুকড়ে’, এবং আমি বিজেপিকে ‘টুকড়ে-টুকড়ে’ করবো। এই দলটি গান্ধীকে নয়, গডসেকে জাতির পিতা বলে মনে করে। তারা শুধু মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সামনে গান্ধীর প্রশংসা করে’।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ‘নথুরাম-বানাই জোড়ি’ বলে অভিহিত করে কানহাইয়া কুমার বলেন, দলটির মতাদর্শ প্রকাশ্যে ভারতীয় জাতির পিতার বিরুদ্ধে। নাথুরাম গডসে মহাত্মা গান্ধীর হত্যাকারী এবং বিজেপি-র সাথে যুক্ত অনেক ডানপন্থী গোষ্ঠীর একজন নায়ক।

আরও পড়ুন ... পাকিস্তানে তালেবানের হামলায় এবার সেনা কর্মকর্তা নিহত

‘অন্য অনেক তরুণের মতো, আমি মনে করি দেরি হয়ে যাচ্ছে। যে দলটি দেশের স্বাধীনতা এনেছে, স্বাধীনতাকে বাঁচাতে, সেই দলকে অবশ্যই শক্তিশালী করতে হবে। যারা শুধুমাত্র তাদের রাজনৈতিক ক্যারিয়ারে সুবিধা পাওয়ার দিকে মনোনিবেশ করছেন তারাই শুধু আজ বিজেপিতে যোগ দিচ্ছেন’।

কুমার বলেন, ‘অন্য সব বিরোধী দল হল আঞ্চলিক দল। কংগ্রেসই একমাত্র জাতীয় বিরোধী শক্তি। সবসময়ই এর একটা সম্ভাবনা আছে ... বিজেপিকে একেবারে পরাজিত করা সম্ভব... যদি আমি না মনে করতাম যে, বিজেপিকে পরাজিত করা সম্ভব, তাহলে লড়াই ছেড়ে দিতাম’।

‘রাহুল গান্ধীর সাথে আমার কথোপকথন আমাকে মনে করিয়ে দেয় যে তিনি একজন সহানুভূতিশীল নেতা ... সবসময় আমাকে আমার মায়ের সুস্থতা, বাবার স্বাস্থ্য সম্পর্কে জিজ্ঞেস করতেন। আমি সত্যিই তার সম্পর্কে প্রশংসা করি এবং এই গুণগুলি আমাকে আকর্ষণ করে। তিনি আন্তরিক। তার লড়াইয়ে একটি আন্তরিকতা আছে। তিনি একজন নির্ভীক নেতা যিনি সত্যকে জয় করতে চান’।

বামদের সঙ্গে প্রায় বিশ বছরের মেলামেশার পর কানহাইয়া কুমার গত মঙ্গলবার কংগ্রেসে যোগ দেন।

 
 
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত