সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বাসায় তৈরি হচ্ছে নকল ওষুধ

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ১১:২০ পিএম

রাজধানীর চকবাজারে দেশি-বিদেশি ব্র্যান্ডের নকল ওষুধ, প্রসাধনী তৈরি ও বাজারজাত করার অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। গত বৃহস্পতিবার চকবাজার থানা এলাকায় পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় বিপুল দেশি-বিদেশি ব্র্যান্ডের নকল ওষুধ ও প্রসাধনী উদ্ধার করা হয়।

অভিযানে নেতৃত্ব দেওয়া ডিবি লালবাগ বিভাগের অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিমের সহকারী পুলিশ কমিশনার মো. ফজলুর রহমান দেশ রূপান্তরকে বলেন, আমাদের কাছে তথ্য আসে চকবাজার এলাকায় নকল ওষুধ ও প্রসাধনী প্রস্তুত হচ্ছে এবং তা দেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দিচ্ছে। এর ভিত্তিতে বৃহস্পতিবার চকবাজার থানা এলাকায় পৃথক অভিযান চালিয়ে একটি বাসার তৃতীয় তলা থেকে বিপুল দেশি-বিদেশি ব্র্যান্ডের নকল ওষুধ ও প্রসাধনী উদ্ধার করা হয়।

তিনি বলেন, চকবাজার থানার দেবীদাস লেন ৩৯/১-এর বাসায় অভিযান চালিয়ে আলতাফ, সোহেল ও সালমানকে গ্রেপ্তার করা হয়। এ সময় বিপুল পরিমাণ জনসন বেবি লোশন, জনসন বেবি শ্যাম্পু, লুসি অলিভ অয়েল, ইমামি৭ অয়েল, ক্লিন অ্যান্ড ক্লিয়ার ফমিং ফেসওয়াশ, ডাবুর ভাটিকা তেল, ডাবুর আমলা তেলসহ বেশকিছু ব্র্যান্ডের নকল প্রসাধনী জব্দ করা হয়।

সহকারী পুলিশ কমিশনার ফজলুর রহমান অন্য এক অভিযান সম্পর্কে বলেন, একইদিন সন্ধ্যায় দেবীদাস লেন ৪১/১/ডি-এর বাসায় অভিযান চালালে পুলিশের উপস্থিতি টের পেয়ে অভিযুক্তরা পালিয়ে যায়। অভিযানে ৮০০ পিস কাগজের মোড়কসহ বিভিন্ন ব্র্যান্ডের নকল প্রসাধনী জব্দ করা হয়। নকল ওষুধ এবং প্রসাধনীসামগ্রী তৈরির কারখানায় কোনো কেমিস্ট ও ল্যাবরেটরি নেই। গ্রেপ্তাররা কারখানায় তৈরি করা নকল ওষুধ এবং প্রসাধনীসামগ্রী ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করে আসছে। এসব নকল ওষুধ এবং প্রসাধনী মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। এ ব্যাপারে চকবাজার থানায় দুটি পৃথক মামলা রুজু হয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত