বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

পেট ফাঁপা দূর করতে তিন মাসাজ

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১২:২২ এএম

খাদ্যতালিকায় উনিশ-বিশ হলেই বাড়ে গ্যাস্ট্রিক। ফুলে ওঠে পেট। অল্প সময়ে এ সমস্যা দেখা দেয়। পেট ফাঁপলে অস্থিরতায় ভুগতে হয়। এ সময় কী করণীয় হঠাৎ করে তা বুঝে উঠতে পারি না আমরা। এ সময় সাধারণত গ্যাসের ওষুধই খাওয়া হয়, যা পরে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। ওষুধে অভ্যস্ত না হলে পেটের তিনটি পয়েন্টে চাপ দিয়ে অর্থাৎ কিছুক্ষণ মাসাজ করে সহজেই স্বস্তি পেতে পারেন। এজন্য মাত্র পাঁচ মিনিটই যথেষ্ট। পেট ফাঁপা উপশমে যেভাবে মাসাজ করবেন

পয়েন্ট-১ : নাভি থেকে ঠিক পাঁচ আঙুল ওপরে, নাভি বরাবর সরলরেখায় যে পয়েন্ট হয়, সেখানে আঙুল দিয়ে হালকা চাপে মাসাজ করুন। ঘড়ির কাঁটার মতো কিছুক্ষণ আঙুল ঘুরিয়ে পরক্ষণেই ঘড়ির কাঁটার উল্টো দিকে চলার স্টাইলে মাসাজ করুন। এভাবে তিন মিনিট করলেই ভালো ফল পাবেন। পাকস্থলীতে জমে থাকা গ্যাস মুহূর্তে বেরিয়ে আপনাকে আরাম দেবে।

পয়েন্ট-২ : নাভি থেকে ঠিক এক আঙুল ছেড়ে ওপরের দিকে একইভাবে মাসাজ করতে থাকুন। টানা তিন থেকে চার মিনিট এমনটি করুন। গ্যাসের জন্য পেটে ব্যথা করলে তা দ্রুত কমে যাবে।

পয়েন্ট-৩ : নাভি থেকে ঠিক পাঁচ আঙুল ছেড়ে নিচের দিকে অর্থাৎ তলপেটে একইভাবে ক্লক ও অ্যান্টি ক্লক অনুযায়ী আঙুল ঘুরিয়ে মাসাজ করুন। এতে শুধু দ্রুত গ্যাসই বের হবে না, একই সঙ্গে অন্ত্রের সক্রিয়তাও বাড়িয়ে তুলবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত