মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

২৪ ঘণ্টায় হাসপাতালে ১৬৫ ডেঙ্গু রোগী

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০১:৫৬ এএম

চলতি মাসের প্রথম দিনে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১৬৫ জন। এর মধ্যে ঢাকার ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ১৪১ এবং ঢাকার বাইরের হাসপাতালে ২৪ জন ভর্তি হয়েছে। তবে এ সময় কারও মৃত্যু হয়নি। এর আগের মাসে দেশে ডেঙ্গু আক্রান্তে আগস্টের রেকর্ড ভেঙেছে। সেপ্টেম্বরে আগস্টের তুলনায় ১৪৩ জন বেশি রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। আগস্ট মাসে হাসপাতালে ভর্তির সংখ্যা ছিল ৭ হাজার ৬৯৮ জন। সেখানে গত সেপ্টেম্বরে ভর্তি হয়েছে ৭ হাজার ৮৪১ জন। তবে আগস্টের তুলনায় সেপ্টেম্বরে মৃত্যু কমেছে। সেপ্টেম্বরে মারা গেছে ২১ ও আগস্টে ৩৪ জন। এমনকি সেপ্টেম্বরে  ডেঙ্গুতে আক্রান্ত এ বছরের মধ্যে সর্বাধিক।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ৯৭৫ জন। তাদের মধ্যে ঢাকা মহানগরীর বিভিন্ন হাসপাতালে ৭৬৬ এবং ঢাকার বাইরে ২০৯ জন। চলতি বছর হাসপাতালে চিকিৎসা নিতে এসেছে ১৮ হাজার ৩৬২ জন ডেঙ্গু রোগী। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১৭ হাজার ৩১৯ জন।

গত ২৪ ঘণ্টায় ভর্তি হওয়া ডেঙ্গু আক্রান্তদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে সর্বোচ্চ ২৪ দশমিক ৬ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ২৩ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৬ দশমিক ৪ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ দশমিক ৯ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪ দশমিক ৪ শতাংশ এবং ৬০ বছরের ঊর্ধ্বে ৩ দশমিক ৩ শতাংশ রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুর তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, এ বছরের প্রথম ছয় মাসে ডেঙ্গুতে কোনো রোগীর মৃত্যু হয়নি। জুলাই থেকে রোগী বাড়ার পাশাপাশি মৃত্যুর ঘটনা শুরু হয়। গত আড়াই মাসেই ৬৮ জন মারা গেছে। এর মধ্যে সেপ্টেম্বরে ২২, আগস্টে ৩৪ ও জুলাইয়ে ১২ জন মারা গেছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত