শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

চট্টগ্রামে প্রাতিষ্ঠানিক চারুকলার ৫০ বছর

চর্চা, চর্যা প্রদর্শনী

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১১:২৪ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাবেক শিক্ষার্থীদের শিল্পকর্ম নিয়ে গত শুক্রবার থেকে শুরু হয়েছে ‘চর্চা, চর্যা, উদযাপন’ শীর্ষক শিল্প প্রদর্শনী। ঢাকার মোহাম্মদপুরের ১/১১ ইকবাল রোডের কলাকেন্দ্রে এই প্রদর্শনী শুরু হয়। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও চট্টগ্রামে প্রাতিষ্ঠানিক চারুকলা শিক্ষার ৫০ বছর পূর্তি উপলক্ষে এ প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে বলে জানান আয়োজকরা। প্রদর্শনী চলবে ২৩ অক্টোবর পর্যন্ত। প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশায় যুক্ত শিল্পীদের বাইরে যারা নিরন্তর শিল্পচর্চা করছেন, তাদের মধ্য থেকে নির্বাচিত শিল্পীদের নিয়ে এ প্রদর্শনী আয়োজন করা হয়েছে। কভিড-১৯ সুরক্ষার সব নির্দেশিকা অনুসরণ করে প্রদর্শনীটি পরিচালনা করা হচ্ছে।

আয়োজকরা জানান, ১৯৬৯ সালে শিল্পী রশীদ চৌধুরীর উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ‘সহায়ক’ হিসেবে অন্তর্ভুক্ত হয়েছিল চারুকলা শিক্ষা। চট্টগ্রামের প্রাতিষ্ঠানিক দৃশ্যশিল্প তথা চারুকলা শিক্ষার শুরু এভাবেই। পরে নানাভাবে তা বিকশিত হয়েছে। প্রথমে চারুকলা বিভাগ, পরে চারুকলা কলেজ এবং আরও পরে সে কলেজ ও বিভাগ একত্রীকরণের মধ্য দিয়ে তা ইনস্টিটিউটের রূপ লাভ করেছে। ইতিমধ্যে এ প্রতিষ্ঠানের বয়স অর্ধশত বছর পার হয়েছে। এ বিকাশ পর্যায়ে বাংলাদেশের দৃশ্যশিল্প চর্চার সামগ্রিক ইতিহাসে চট্টগ্রাম চারুকলা নানাবিধ অবদান রেখে এসেছে। সে অবদানকে নতুন করে উপলব্ধি করার উদ্দেশ্যে চট্টগ্রামের শিল্পীদের অংশগ্রহণে এই প্রদর্শনীর আয়োজন। প্রদর্শনীতে ২৭ শিল্পীর শিল্পকর্ম রয়েছে। অংশগ্রহণকারী শিল্পীরা হলেন অলক কুমার সরকার, আফসানা শারমিন, আবু নাসের, আশরাফুল হাসান, ইয়াসমিন জাহান, এমরান হোসেন, এস এম রিয়াদ, গোঁসাই পাহলভী, জয়দেব রোয়াজা, জয়তু চাকমা, জেসমিন আক্তার, তানভীর পারভেজ, তাসাদ্দুক হোসেন দুলু, দিলারা বেগম জলি, নিয়াজউদ্দীন আহম্মেদ, পলাশ ভট্টাচার্য, ফারাহ নাজ মুন, ফাহাদ হাসান কাজমী, মনির মৃত্তিক, মুজাহিদ মুসা, মেহেরুন আক্তার, রাজীব দত্ত, রিপন সাহা, শতাব্দী সোম, সজীব সেন, সঞ্জয় বিকাশ দাশ ও সঞ্জীব দত্ত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত