মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বরিশালে অতিরিক্ত চাঁদা আদায়ের অভিযোগ

সিএনজি ও মাহিন্দ্রা চালকদের বিক্ষোভ

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১১:২৫ পিএম

বরিশালে শ্রমিক ইউনিয়নের যৌথ শ্রমিক কল্যাণ ফির নামে চালকদের কাছ থেকে অতিরিক্ত চাঁদা আদায়ের প্রতিবাদ ও ৬ দফা দাবিতে বিক্ষোভ করেছে মাহিন্দ্রা, সিএনজিচালকরা। গতকাল শনিবার বেলা ১১টায় বরিশাল সিটি করপোরেশনের সামনে বিক্ষোভ করে তারা। এসময় তারা রাস্তা বন্ধ করে দাবি আদায়ের লক্ষে ঘণ্টাব্যাপী বিক্ষোভ করে।

বিক্ষোভকারীরা বলছে, শ্রমিক ইউনিয়নের যৌথ শ্রমিক কল্যাণ ফি’র নামে চালকদের কাছ থেকে অতিরিক্ত চাঁদা আদায় করা হচ্ছে।

শ্রমিকরা জানান, করোনাভাইরাসের কারণে আটোরিকশা, মাহিন্দ্রা ও সিএনজির শ্রমিকদের আয় কমে গিয়েছে। তার মধ্যে বরিশাল জেলা আটোরিকশা, আলফা, মাহিন্দ্রা ও সিএনজির নামে শ্রমিক ইউনিয়ন শ্রমিকদের কল্যাণ ফির নামে অতিরিক্ত চাঁদা আদায় করে যাচ্ছে।

শ্রমিক ইউনিয়নের নামে বছরের পর বছর আমাদের কাছ থেকে চাঁদা আদায় করে আসছে সংগঠনটি। কিন্তু করোনাকালে শ্রমিকরা কোনো সংগঠন থেকে এক কেজি চালও পায়নি। এমনকি কোনো চালক অসুস্থ হলে তার পাশে দাঁড়ায় না সংগঠন।

শহরের মধ্যে গাড়ি পার্কিংয়ের নির্দিষ্ট কোনো স্থান না থাকার কারণে রং পার্কিং করা হয়েছে বলে প্রতিদিনই ট্রাফিক পুলিশ আমাদের মামলা দেয়। এ ব্যাপারে সংগঠনের কোনো লোক আমাদের পাশে থাকে না। টাকা দিয়ে মামলা ভাঙিয়ে আনতে হয় আমাদের।

শ্রমিকদের ৬ দফা দাবি হলো ৬শ’ টাকা ভাড়া ৫শ’ টাকা করতে হবে, শুক্রবার গাড়ি ভাড়া অর্ধেক নিতে হবে মালিকদের, লঞ্চঘাট থেকে নতুল্লাবাদ ১০ টাকার ভাড়া ১৫ টাকা করতে হবে, বরিশাল জেলা আটোরিকশা, আলফা, মাহিন্দ্রা ও সিএনজি শ্রমিক ইউনিয়নের শ্রমিকদের কল্যাণ ফি’র চাঁদা ২০ টাকা করতে হবে এবং সেই টাকা দুর্ঘটনায় আহত হওয়া শ্রমিকদের মাঝে বিতরণ করতে হবে, নির্দিষ্ট পার্কিংয়ের স্থান করতে হবে, শ্রমিকদের বিপদে তাদের পাশে থাকতে হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত