শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

আজ ওমান যাচ্ছেন ক্রিকেটাররা

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ০২:০৭ এএম

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আজ রাতে দেশ ছাড়ছে বাংলাদেশ ক্রিকেট দল। রাত ১০:৪৫ মিনিটে ওমানের উদ্দেশে ঢাকা ছাড়বেন মাহমুদউল্লাহরা। অচেনা ওমানের কন্ডিশনে মানিয়ে নিতে অনুশীলন ক্যাম্প করবে বাংলাদেশ। সেজন্যই আগেভাগে যাওয়া দলের।

টুর্নামেন্টের জন্য এক মাসেরও বেশি সময় দেশের বাইরে বায়ো-বাবল পরিস্থিতিতে থাকতে হবে ক্রিকেটারদের। ওমানে পৌঁছানোর পর এক দিনের রুম কোয়ারেন্টাইনে থাকবে পুরো দল। কভিড নেগেটিভ হওয়া সাপেক্ষে মঙ্গলবার থেকে অনুশীলন করতে পারবে দল। তিন দিন অনুশীলনের পর ওমানে প্রস্তুতি ম্যাচ। এরপর অফিশিয়াল প্রস্তুতি ম্যাচ খেলতে ৯ অক্টোবর আরব আমিরাতে যাবে বাংলাদেশ। সেখানে এক দিন কোয়ারেন্টাইন শেষে এক দিন অনুশীলন করবেন ক্রিকেটাররা। পরে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে দল আবার ওমানে ফিরবে ১৫ অক্টোবর।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ম্যাচ দুটি হবে আবুধাবিতে। তবে বিশ্বকাপের মূল ভেন্যু শেখ জায়েদ স্টেডিয়ামে নয়, নবনির্মিত আবুধাবি ক্রিকেট ওভাল ১ ও ২ নম্বর মাঠে। আগামী ১২ অক্টোবর ওভাল-২ মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, ১৪ অক্টোবর ওভাল-১ মাঠে প্রতিপক্ষ আয়ারল্যান্ড। এই দুটি ম্যাচ ছাড়াও বাংলাদেশ আন-অফিশিয়াল আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে ৮ অক্টোবর, ওমান এ দলের সঙ্গে।

বিশ্বকাপ শুরু ১৭ অক্টোবর প্রথম রাউন্ড দিয়ে। প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। এরপর ১৯ অক্টোবর খেলা স্বাগতিক ওমানের সঙ্গে, ২১ অক্টোবর পাপুয়া নিউ গিনির বিপক্ষে। প্রথম পর্ব উতরে গেলে সুপার ১২ পর্বের জন্য ২২ অক্টোবর আবার আমিরাতে যাবে দল।

বর্তমান নির্বাচক আব্দুর রাজ্জাক জানালেন বিশ্বকাপের জন্য এবার সেরা দল যাচ্ছে। তাই আশাটাও করছেন বেশি। কিন্তু আগে থেকেই লক্ষ্য ঠিক করে দলকে চাপে ফেলতে চান না রাজ্জাক, ‘সম্ভাব্য সেরা দলই যাচ্ছে। আশা করব যেন ভালো একটা ফলাফল হয়। অমুক অবস্থানে দলকে দেখতে চাই- এভাবে বলা ঠিক হবে না। ভালোর শেষ নেই। আমি তো খুশি হব চ্যাম্পিয়ন হলেই। আমি নিশ্চিত সবাই তাতেই খুশি হবেন। আমি চাইব বাংলাদেশ দল যেন ভালো ক্রিকেট খেলে।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত