মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

উন্নয়নের গতি বাড়াতে কাজ চলছে

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ০২:১৮ এএম

কৃষিসহ সব খাতে উৎপাদনশীলতা বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের গতি ত্বরান্বিত করতে চেষ্টা করছে সরকার। গতকাল শিল্প মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে জাতীয় উৎপাদনশীলতা দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় উৎপাদনশীলতা’ শীর্ষক সভায় ভার্চুয়ালি অংশ নিয়ে এ কথা বলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি বলেন, জাতীয় অর্থনীতির প্রবৃদ্ধি শুধু নির্দিষ্ট কোনো খাতের অবদানের ওপর নির্ভরশীল নয় বরং অর্থনীতির সব খাতের অগ্রগতি ও অবদান সমভাবে প্রয়োজন। উৎপাদনশীলতার সুফল ভোগে সমাজের সব শ্রেণি-পেশার মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এবং অঙ্গীকার প্রয়োজন। আর সামগ্রিক অঙ্গীকার ও অংশগ্রহণ নিশ্চিতের একমাত্র পথ হচ্ছে উৎপাদনশীলতা উন্নয়ন কর্মসূচিকে জাতীয় আন্দোলনে রূপান্তর করা।

বিশেষ অতিথি শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, সার্বিক অর্থনীতির উন্নয়নে ধারাবাহিকতা বজায় রাখতে উৎপাদনশীলতা উন্নয়নে নীতি-কৌশলের চর্চা প্রয়োজন। এটি ছাড়া সামঞ্জস্যপূর্ণ টেকসই উন্নয়ন সম্ভব নয়।

তিনি আরও বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়েছে। এসব লক্ষমাত্রা অর্জনে সব খাতে উৎপাদনশীলতা বৃদ্ধি করা অপরিহার্য।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত