শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

অনরের নতুন ল্যাপটপ ম্যাজিকবুক

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ০২:৩৩ এএম

বিশ্বের প্রথম হিসেবে বিল্ট ইন উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমসহ নতুন ল্যাপটপ নিয়ে এসেছে চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান অনর। ম্যাজিকবুক ভি১৪ ছাড়াও এ সিরিজে আরও কিছু ল্যাপটপ এনেছে প্রতিষ্ঠানটি।

অনর ম্যাজিকবুক ভি১৪ ল্যাপটপে ১৪.২ ইঞ্চির এলটিপিএস এলসিডি ডিসপ্লে। এর স্ক্রিন রেজল্যুশন ২.৫কে, এসপেক্ট রেশিও ৩:২ ও রিফ্রেশ রেট ৯০ হার্টজ। এর সর্বোচ্চ উজ্জ্বলতা ৪০০ নিটস পিক। মজার বিষয় হলো, এ ল্যাপটপে আইএসপি চিপসহ ৫ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা আছে। ভিডিও কলের কোয়ালিটি বাড়াতে এ চিপ যুক্ত করা হয়েছে। আছে চারটি স্পিকার ও চারটি মাইক্রোফোন।

অনর ম্যাজিকবুক ভি১৪ ল্যাপটপে ইন্টেলের কোর আই ফাইভ ১১৩২এইচ প্রসেসর এবং টপ মডেলে কোর আই সেভেন ১১৩৯০ এইচ প্রসেসর ব্যবহার করা হয়েছে। গ্রাফিকস প্রসেসিং ইউনিট হিসেবে এ ল্যাপটপে সংযুক্ত করা হয়েছে এনভিডিয়া এমএক্স৪৫০ জিপিইউ। ম্যাজিকবুকে ১৬ জিবি র‌্যাম ও ৫১২ জিবি এনভিএমই স্টোরেজ।

তাপমাত্রা নিয়ন্ত্রণের জন্য ল্যাপটপে ডুয়াল ফ্যান ও ডুয়াল হিট পাইপ দেওয়া হয়েছে। রয়েছে পাওয়ার বাটনের সঙ্গে ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও। প্রতিষ্ঠানটির দাবি মাত্র ০.৭ সেকেন্ডে ল্যাপটপ আনলক করা যাবে। অনর ম্যাজিকবুক ভি১৪-এ যে কিবোর্ড রয়েছে, সেটিতে ১.৫ মিলিমিটারের কিস্ট্রোক রয়েছে এবং এর কিক্যাপগুলোয় আছে ত্বকের জন্য উপকারী রেসিনের কোটিং। এতে ত্বকের কোনো ক্ষতি হবে না, একই সঙ্গে কিবোর্ড সহজে ময়লা হবে না।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত