মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

হারিয়ে যাওয়া ফোন খুঁজে পেতে

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ১১:৫৮ পিএম

অ্যানড্রয়েড ফোন ব্যবহার করলে খুব সহজেই হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়া যায়। ‘ফাইন্ড মাই ডিভাইস’ ফিচারের মাধ্যমে সহজেই ফোন খুঁজে বের করা যায়। এজন্য দুটি বিষয় অন করা থাকতে হবে। সেগুলো হলোফাইন্ড মাই ডিভাইস ও গুগলের লোকেশন সার্ভিস। তবে ফোন যদি অন থাকে ও গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা থাকে, তবেই তা ট্র্যাক করা সম্ভব।

গুগলের ফাইন্ড মাই ডিভাইস অন করার উপায়

১. সবার আগে সেটিংস অপশন খুলতে হবে। তারপর সিকিউরিটি অপশনে ক্লিক করতে হবে।

২. এখানে ফাইন্ড মাই ডিভাইস অপশনটা খুঁজে বের করতে হবে। যদি দেখা যায়, এই অ্যাপটি লিস্টেড রয়েছে অথচ বন্ধ, তখন সে ক্ষেত্রে সেটি অন করে নিতে হবে। আবার ধরা যাক, লোকেশন ট্র্যাক করার অন্য কোনো অ্যাপ আছে, কিন্তু সেখানে গুগলের ফাইন্ড মাই ডিভাইসই ব্যবহার করতে চাইছি আমরা। সে ক্ষেত্রে প্লে স্টোরে গিয়ে ওই অ্যাপ নামিয়ে নিতে হবে।

লোকেশন অন রয়েছে কি না সেটা বোঝার উপায়

১. ফোনের সেটিংসে গিয়ে লোকেশন অপশন খুঁজে বের করতে হবে, হেডারের নিচের ডান দিকে লক্ষ করলে বোঝা যাবে যে, এটা অন না অফ রয়েছে।

২. অন থাকলে অসুবিধা নেই, আর অন না-থাকলে লোকেশনে ক্লিক করে অন করে দিতে হবে।

হারানো ফোন ট্র্যাক করার উপায়

প্রথম ধাপ : গুগলের সার্চ পেইজে গিয়ে টাইপ করতে হবে ফাইন্ড মাই ডিভাইস।

দ্বিতীয় ধাপ : এটা প্রথমবার ব্যবহার করলে একটা বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। কারণ লোকেশন ডেটা ব্যবহার করতে গুগলকে পারমিশন দিতে হবে। যাতে হারানো ডিভাইস ট্র্যাক করা যায়।

তৃতীয় ধাপ : লিঙ্কে ক্লিক করলে সরাসরি ‘ফাইন্ড মাই ডিভাইস’ পেইজে যাওয়া যাবে। ফোনের নাম, শেষ কখন ব্যবহার হয়েছে, কোন ওয়াইফাই নেটওয়ার্ক ডিভাইসে ব্যবহার করা হচ্ছে এবং ফোনটিতে কতটা চার্জ রয়েছেএসব তথ্যই ওই পেইজে পাওয়া যাবে।

চতুর্থ ধাপ : গুগল ম্যাপ ফোনের শেষ লোকেশন দেখিয়ে দেবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত