শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

উৎসবে রঙিন শিল্পকলা

আপডেট : ০৪ অক্টোবর ২০২১, ০১:৫০ এএম

প্রায় দেড় বছর পর ঢাকার সংস্কৃতি অঙ্গনে লেগেছে উৎসবের হাওয়া। গত শুক্রবার থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পাঁচটি মিলনায়তন ও উন্মুক্ত মঞ্চে শুরু হয়েছে ১২ দিনব্যাপী গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব।

গতকাল রবিবার উৎসব প্রাঙ্গণে সরেজমিনে গিয়ে দেখা যায়, গান, আবৃত্তি, নাটক, গম্ভীরা পরিবেশনায় মুখর সেগুনবাগিচার শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ। বর্ণাঢ্য এ উৎসবে ১৪০টি সাংস্কৃতিক সংগঠনের প্রায় সাড়ে তিন হাজার শিল্পী ও কলাকুশলী অংশগ্রহণ করছেন বলে জানিয়েছেন উৎসব পর্ষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছ। ১২ অক্টোবর পর্যন্ত চলবে এই আয়োজন। উৎসব উৎসর্গ করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

গতকাল উৎসবের তৃতীয় দিনের সন্ধ্যায় স্টুডিও থিয়েটারে নাটক মঞ্চস্থ করেছে রাঙ্গামাটির হিল রিবেং থিয়েটার। নাটকের নাম ‘গঙ্গা মা’। রচনা ও নির্দেশনায় ছিলেন আশিক সুমন। চাকমা লোককাহিনীর মর্মস্পর্শী বিয়োগাত্মক কাহিনীকে কেন্দ্র করে গড়ে উঠেছে এই নাটক।

এছাড়া গতি থিয়েটার, কিংবদন্তী আবৃত্তি পরিষদ, উঠোন, স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র, সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্রের শিল্পীরা বিভিন্ন পরিবেশনা মঞ্চস্থ করেছে। সংগীত পরিবেশন করেন মারুফ হোসেন, শান্তা সরকার। আবৃত্তি পরিবেশন করেন ইকবাল খোরশেদ, রেজীনা ওয়ালী লীনা, ড. রবিন দাস। শিশু সংগঠন স্বপ্নঘর সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয়। চাঁপাইনবাবগঞ্জের আদি গম্ভীরা দল পরিবেশন করে নানা-নাতির ‘রঙ্গে ভরা গম্ভীরা’।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত