শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

আজ সংবাদ সম্মেলন প্রধানমন্ত্রীর

আপডেট : ০৪ অক্টোবর ২০২১, ০৩:৪৮ এএম

জাতিসংঘের সাধারণ অধিবেশন উপলক্ষে যুক্তরাষ্ট্র সফরের অভিজ্ঞতা জানাতে সংবাদ সম্মেলন ডেকেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রবিবার প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ তথ্য জানান।

ইহসানুল করিম জানান, সোমবার (আজ) বিকেল ৪টায় গণভবন থেকে ভার্চুয়ালি এ সংবাদ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতার এ সংবাদ সম্মেলন সরাসরি সম্প্রচার করবে।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে গত ১৭ সেপ্টেম্বর নিউ ইয়র্ক সফরে যান প্রধানমন্ত্রী। সফর শেষে ১ অক্টোবর রাতে তিনি দেশে ফেরেন। মহামারীর মধ্যে ১৯ মাস পর এটাই ছিল প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর। এর আগে বিভিন্ন সময়ে বিদেশ সফর শেষে দেশে ফিরে সেই অভিজ্ঞতা সংবাদ সম্মেলন করে জানাতেন সরকারপ্রধান। স্বাভাবিকভাবেই সফরের বাইরেও সমসাময়িক বিভিন্ন বিষয়ে সাংবাদিকরা তাকে প্রশ্ন করতেন, সরকারপ্রধান সেসব প্রশ্নের  জবাব দিতেন।

মহামারীর মধ্যে বিদেশ সফর না হওয়ায় গত বছর এপ্রিলের পর একবারই সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রী। চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি সেই সংবাদ সম্মেলনে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে বাংলাদেশের চূড়ান্ত সুপারিশ পাওয়ার সুখবর দিয়েছিলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন ও অন্যান্য উচ্চপর্যায়ের পার্শ্ব-আলোচনায় যোগদান শেষে তার যুক্তরাষ্ট্র সফর শেষ করে গত শুক্রবার রাতে ওয়াশিংটন ডিসি থেকে ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কি হয়ে দেশে ফেরেন। এর আগে হেলসিঙ্কিতে দুই দিনের যাত্রাবিরতির পর গত ১৯ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী নিউইয়র্ক পৌঁছান।

গত ১৯ থেকে ২৪ সেপ্টেম্বর নিউইয়র্কে অবস্থানকালে প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন ও কয়েকটি উচ্চপর্যায়ের পার্শ্ব-আলোচনায় অংশ নেন।

নিউইয়র্কে অবস্থানকালে শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের সাধারণ বিতর্কে বক্তব্য দেন। ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে ভাষণ দেন। তিনি বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে বাংলায় ভাষণ দেন। নিউ ইয়র্কে অবস্থানকালে প্রধানমন্ত্রী বেশ কয়েকটি উচ্চপর্যায়ের ও রুদ্ধদ্বার বৈঠকে যোগ দেন। বিভিন্ন সরকার, রাষ্ট্র ও সংগঠনের প্রধানের সঙ্গে কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠক করেন। গত ২৫ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিউইয়র্কে তার সপ্তাহব্যাপী সরকারি সফর শেষে ওয়াশিংটন ডিসির উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত