রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

এই খাবারগুলোও ওজন কমাতে সহায়ক

আপডেট : ০৫ মে ২০২২, ০১:০২ পিএম

কিছু খাবার আছে যেগুলো শুনলে মনে হয় আপনার ওজন বাড়িয়ে দেবে। কিন্তু এই খাবারগুলো আপনার পুষ্টি চাহিদা পূরণের পাশাপাশি ওজন কমাতে সহায়তা করে।

চিকেন: আপনি যদি ওজন কমাতে চান তাইলে মুরগি এবং অন্যান্য উচ্চ প্রোটিনসমৃদ্ধ খাবারে মনোযোগ দিতে হবে। প্রোটিনসমৃদ্ধ ডায়েট কেবল দীর্ঘক্ষণ শরীর চাঙাই রাখবে না এটি হজমক্রিয়ারও উন্নতি ঘটায়। প্রোটিনসমৃদ্ধ খাবার খেলে শরীরে দ্রুত ক্যালরি পোড়ায়। প্রোটিন ভাবার দীর্ঘক্ষণ ক্ষুধা নিয়ন্ত্রণ করতে পারে এবং জাঙ্কফুড খাওয়া থেকে বিরত রাখে। নন ভ্যাজিটারিয়ান হলে চিকেন, দুধ, দই পনিরের মতো প্রোটিনসমৃদ্ধ খাবার খেতে পারেন।

বাদাম: সন্দেহ নেই যে বাদাম এবং প্যাকেটজাত শুকনো ফল পুষ্টিতে ভরপুর এবং খুবই স্বাস্থ্যসম্মত। এটি প্রোটিন এবং আঁশের ভালো উৎস। স্বাস্থ্যকর ফ্যাটের জোগান দেয় বাদাম। ভিটামিন এবং অন্যান্য খনিজ উপাদান শুষে নেওয়ার জন্য এই ফ্যাট শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। এটি হজমক্রিয়ার উন্নতি ঘটায় এবং ওজন কমাতে সহায়তা করে।

গ্রিক ইয়োগার্ট: সাধারণ টক দইয়ের চেয়ে এটি বেশি পুষ্টি সমৃদ্ধ। ওজন কমাতে খাদ্যতালিকায় নিশ্চিন্তে রাখতে পারেন গ্রিক ইয়োগার্ট। কারণ এটি উচ্চ প্রোটিনসমৃদ্ধ এবং ওজন কমাতে সহায়তা করে। প্রোবায়োটিকস সমৃদ্ধ এই খাবার হজম প্রক্রিয়ার জন্য ‍উপকারী। এটি দীর্ঘক্ষণ ক্ষুধা নিয়ন্ত্রণ করতে পারে।

স্যুপ: ওজন কমানোর প্রক্রিয়ায় থাকলে খাদ্যতালিকায় খাওয়ার শুরুতে স্যুপ রাখতে পারেন। বিভিন্ন ধরনের পুষ্টির জোগান দেয় স্যুপ। কম ক্যালরি সম্পন্ন হওয়ায় অনায়াসে খাদ্যতালিকায় রাখতে পারেন এটি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত