রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ডনবাসে রাশিয়ার অগ্রগতি কম : পেন্টাগন

আপডেট : ০৬ মে ২০২২, ১০:৫৫ পিএম

ইউক্রেনের দক্ষিণ-পূর্বে অবস্থিত ডনবাস। অঞ্চলটি নিয়ন্ত্রণে নিতে ইউক্রেনীয় যোদ্ধাদের সঙ্গে তীব্র লড়াই চলছে রুশ বাহিনীর। দুই মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধ নিয়ে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ডনবাসের উত্তরে ‘কিছু অগ্রগতি হয়েছে’ রাশিয়ার। গত বৃহস্পতিবার পেন্টাগনের মুখপাত্র কিরবি সংবাদ সম্মেলনে বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে এই ছোট অগ্রগতি আসলে কোনো অগ্রগতি নয়। ডনবাসে ইউক্রেনীয়রা কঠোর প্রতিরোধ গড়ে তুলেছে।

লুহানস্ক ও দনেৎস্ক নিয়ে গঠিত ডনবাস। ইউক্রেনের সীমান্তবর্তী অঞ্চলটি দখলে নিতে মস্কো সমর্থিত বিদ্রোহীদের সঙ্গে এক হয়ে লড়ছে রুশ বাহিনী। সম্প্রতি অঞ্চলটিতে গোলাবর্ষণের মাত্রা বাড়িয়েছে মস্কো। ইউক্রেনের দাবি, রাশিয়া বেসামরিক স্থাপনা লক্ষ্য করে নির্বিচারে হামলা চালাচ্ছে। গতকাল শুক্রবারও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেছেন, রাশিয়ার হামলায় ইউক্রেনের কমপক্ষে ৪০০ হাসপাতাল ধ্বংস হয়েছে।

এদিকে ইউক্রেনকে সহায়তায় সাতটি স্বচালিত হাউইটজার কামান ব্যবস্থা সরবরাহের ঘোষণা দিয়েছে জার্মানি। জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখ্ট এ ঘোষণা দিয়েছেন। সেøাভাক শহর সিøয়াকে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ক্রিস্টিন ল্যামব্রেখট বলেন, এই কামানের ওপর ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ আগামী সপ্তাহে জার্মানিতে শুরু হতে পারে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত