বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

জয়ে ফিরল জ্যোতিরা

আপডেট : ০৭ অক্টোবর ২০২২, ০৫:০৬ এএম

সকাল বেলায় অঘটনের জন্ম দিয়ে থাইল্যান্ড হারিয়েছে পাকিস্তানকে। টস জিতে ব্যাট করতে নামার পর প্রথম বলেই এলবিডব্লিউর শিকার শামিমা সুলতানা। বাতাসে তখন অঘটনের গন্ধ।

তবে চাপা উদ্বেগটা কেটে গেছে মুরশিদা খাতুন আর অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির ব্যাটে। দুজনেই করেছেন হাফসেঞ্চুরি। তাতে ২০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১২৯ রান। টি-টোয়েন্টিতে হয়তো খুব বড় সঞ্চয় নয়, তবে মালয়েশিয়ার বিপক্ষে সেটাই হলো যথেষ্ট। বলা ভালো ১৩০ রানের লক্ষ্যকেই অনেক বড় বানিয়ে দিয়েছেন ফারিহা ইসলাম তৃষ্ণা। অভিষেকেই হ্যাটট্রিক করেছেন এই বাঁহাতি মিডিয়াম পেসার। সঙ্গে সানজিদা আখতার মেঘলা, রুমানা আহমেদ আর ফাহিমা খাতুনের জোড়া শিকারে মালয়েশিয়ার মেয়েরা গুটিয়ে গেছে মাত্র ৪১ রানেই। ৮৮ রানের বড় জয়ে স্বস্তি ফিরেছে বাংলাদেশ দলে, তিন ম্যাচে দুই জয়ে বাংলাদেশ উঠে এসেছে পয়েন্ট টেবিলের তিনে। সেই সঙ্গে স্বাস্থ্যবান হয়েছে রান রেটও।

পাকিস্তানের বিপক্ষে হারের পর হঠাৎ করেই যেন শরতের আকাশে জমেছিল শ্রাবণের মেঘ। উইকেট নিয়ে সমালোচনা, চট্টগ্রাম থেকে কিউরেটরকে উড়িয়ে আনা... সব কিছু মিলিয়ে চাপা অস্থিরতা। দেশের মাটিতে এশিয়া কাপের শিরোপা ধরে রাখার লড়াইয়ে পাকিস্তানের কাছে অসহায় আত্মসমর্পণটা এসেছিল অপ্রত্যাশিত ধাক্কা হয়ে। মালয়েশিয়ার সঙ্গে জয় আবারও স্থিরতা ফিরিয়েছে দলে, শরীরী ভাষাতেও ফিরেছে আত্মবিশ্বাস। শুরুতে দ্রুত দুই উইকেট হারানোর পর নিগার আর মুরশিদা উইকেটে থিতু হতে কিছুটা সময় নিয়েছেন, পরে স্পিনারদের বিপক্ষে উইকেট ছেড়ে বেরিয়ে এসে খেলেছেন আগ্রাসী সব শট।

দলীয় প্রথম ৫০ হয়েছিল ১১.১ ওভারে, সেখান থেকে শেষ পর্যন্ত ১২৯ রান। পরের ৯ ওভারে ৭৯ রান তুলেছে বাংলাদেশ, মুর্শিদার হাফসেঞ্চুরি ৪৭ বলে আর নিগার হাফসেঞ্চুরি করেছেন ৩২ বলে। ছয়খানা চারের সঙ্গে ম্যাচের একমাত্র ছক্কাখানাও মেরেছেন বাংলাদেশ অধিনায়ক। ম্যাচসেরাও তিনি।

তৃষ্ণার বাঁহাতি মিডিয়াম পেসে শুরুতেই জেরবার মালয়েশিয়া, বিনা উইকেটে ১৩ থেকে ১৩-৩ হয়ে যাওয়ার ধাক্কাটা আর তারা সামাল দিতে পারেনি। উইকেট পড়েছে নিয়মিত বিরতিতে। ১৮.৫ ওভারে মাত্র ৪১ রানেই অলআউট মালয়েশিয়া, একজন ব্যাটারও ছুঁতে পারেননি দুই অঙ্কের রান। পাঁচজন আউট হয়েছেন শূন্য রানে। বাংলাদেশের পরের ম্যাচ প্রবল প্রতিদ্বন্দ্বী ভারতের সঙ্গে, শনিবার। সোমবার শেষ ম্যাচ শ্রীলঙ্কার সঙ্গে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত