বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

গুজরাটে সেতু ট্র্যাজেডি

১২ স্বজন হারিয়ে দিশেহারা এমপি মৃত্যু বেড়ে ১৪১

আপডেট : ০১ নভেম্বর ২০২২, ০২:৫৭ এএম

ভারতের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ গুজরাটে ব্রিটিশ আমলের একটি ঝুলন্ত সেতু ভেঙে পড়ার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৪১ জনে পৌঁছেছে, যাদের বেশিরভাগই নারী, শিশু ও বয়স্ক মানুষ। এ ঘটনায় ১৭৭ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে এবং আরও কয়েকজনের অনুসন্ধান চলছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। তবে আর কাউকে জীবিত উদ্ধারের আশা নেই বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

গত রবিবার প্রদেশের মোরবি জেলায় মাচ্ছু নদীতে নির্মিত প্রায় দেড়শ বছরের পুরনো ওই সেতু ভেঙে পড়লে প্রাণহানির এই ঘটনা ঘটে। এই মর্মান্তিক ঘটনায় মারা গেছেন রাজ্যটির ক্ষমতাসীন দল বিজেপির এক সংসদ সদস্যের পরিবারের ১২ জন সদস্য। গতকাল সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

প্রতিবেদনে বলা হয়েছে, ভয়াবহ সেতু দুর্ঘটনায় পরিবারের ১২ জন সদস্যকে হারানো ওই বিজেপি এমপির নাম মোহনভাই কল্যাণজি কুন্দারিয়ার। তিনি রাজ্যটির রাজকোটের বিজেপি দলীয় সংসদ সদস্য। তার পরিবারের নিহতদের মধ্যে ৫ জনই শিশু।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, গুজরাট প্রদেশের রাজধানী আহমেদাবাদ থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত এই ঝুলন্ত সেতুটি রবিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে ভেঙে পড়ে। ঘটনার সময় সেতুতে প্রায় ৫০০ জন লোক ছট পূজার রীতি পালনের জন্য জড়ো হয়েছিলেন।  

প্রায় ১৫০ বছর আগে নির্মিত মোরবির ঝুলন্ত এই সেতু ভারতের ঐতিহাসিক স্থাপনার তালিকায়ও রয়েছে। গুজরাটের স্থানীয় নববর্ষ উপলক্ষে মেরামতের পর গত পাঁচদিন আগে সেতুটি পুনরায় খুলে দেওয়া হয়।

মোরবি পৌরসভার কর্মকর্তারা বলেছেন, যথাযথ ফিটনেস সার্টিফিকেট ছাড়াই সেতুটি পুনরায় খুলে দেওয়া হয়েছিল। স্থানীয় একটি বেসরকারি ট্রাস্ট সেতুটির মেরামত ও সংস্কারকাজ করেছে। কিন্তু রাজ্য সরকারের ফিটনেস সার্টিফিকেট ছাড়াই ওই ট্রাস্ট সেতুটি খুলে দেয়। কেন সেটি ভেঙে পড়ল তা নিয়ে তদন্ত শুরু করেছে গুজরাট প্রশাসন। এখন পর্যন্ত এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট ৮ জনকে পুলিশ জিজ্ঞাসাবাদ করছে বলে জানিয়েছে বিবিসি।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতীয় ত্রাণ তহবিল থেকে দুর্ঘটনায় নিহত প্রত্যেকের পরিবারকে ২ লাখ এবং আহতদের প্রত্যেককে ৫০ হাজার রুপি ক্ষতিপূরণের ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়া রাজ্য সরকারও নিহত প্রত্যেকের পরিবারকে চার লাখ এবং আহতদের পরিবারকে ৫০ হাজার রুপি করে দেওয়ার ঘোষণা দিয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত