বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ঢাকায় ফুটপাত ‘লিজ’ দেয় কারা জানতে চায় হাইকোর্ট

আপডেট : ২২ নভেম্বর ২০২২, ০১:৫৩ এএম

রাজধানী ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার ফুটপাতের জায়গা অবৈধভাবে বিক্রি ও ভাড়া দেওয়ায় জড়িতদের তালিকা চেয়েছে উচ্চ আদালত। একই সঙ্গে যারা এই অবৈধ কাজে যুক্ত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছে হাইকোর্ট। পরিবেশ ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে করা রিট আবেদনের ওপর শুনানি নিয়ে গতকাল সোমবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেয়।

রুলে ঢাকার ফুটপাত যারা অবৈধভাবে লিজ বা ভাড়া দিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিবাদীদের (রিট মামলার বিবাদী) নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছে হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, স্থানীয় সরকার সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই মেয়র, রাজধানী উন্নয়ন কর্র্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, পুলিশের মহাপরিদর্শকসহ ২৯ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে আদেশে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। তিনি দেশ রূপান্তরকে বলেন, ‘রাজধানীতে ফুটপাত বিক্রি ও ভাড়া নৈরাজ্যে ভুক্তভোগী হচ্ছেন সাধারণ মানুষ। ফুটপাত দখল করে মানুষকে মূল সড়ক দিয়ে হাঁটতে হচ্ছে। ফলে যানজট সৃষ্টিসহ দুর্ঘটনা ঘটছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ তাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করছে না বলেই মানুষ চরম ভোগান্তির শিকার হচ্ছেন।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত