সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

নান্দনিক ফুটবলের নেপথ্যে

আপডেট : ২৫ নভেম্বর ২০২২, ১২:৪৭ এএম

গ্যারি জেনকিন্সের ‘দ্য বিউটিফুল টিম : ইন সার্চ অব পেলে অ্যান্ড আদার ১৯৭০ ব্রাজিলিয়ানস’ নামের বইটি মেক্সিকো বিশ্বকাপের সেই ব্রাজিল দলকে কেন্দ্র করে লেখা ৭০-এর বিশ্বকাপই শুধু নয়, বিশ্বকাপের সঙ্গে সঙ্গে সারা বিশ্বের ফুটবলপিয়াসি মানুষের মনও জয় করেছিলেন তাদের নান্দনিক ফুটবল দিয়ে। বইটি তুলে এনেছে সেই নান্দনিক ফুটবলের নেপথ্যকাহিনী।

১৯৬৬-এর পরাজয় থেকে শিক্ষা নিয়ে পরের চার বছর ধরে বিশ্বকাপের জন্য প্রস্তুত হয়েছে ব্রাজিল। আজ আমরা ১৯৭০-এর অনন্যসাধারণ সেই দলটার কোচ হিসেবে মারিও জাগালোকেই চিনি, কিন্তু প্রকৃতপক্ষে দলটার ভিত্তি গড়ে দিয়েছিলেন হোয়াও সালদানহা। পাগলাটে সেই কোচ, যিনি মুখের ওপর উপেক্ষা করেছিলেন ক্ষমতাসীন স্বৈরশাসক জেনারেল মেদিচিকেও! বিশ্বকাপের ঠিক আগে এমনকি পেলেকেও স্কোয়াড থেকে বাদ দেওয়ার হুমকি দেন। তার জায়গায় আনা হয় শান্তশিষ্ট মারিও জাগালোকে, এরই মধ্যে খেলোয়াড় হিসেবে যার বিশ্বকাপ জেতা হয়েছে দুবার। তারপর পেলে, গারসন, জর্জিনহো আর রিভেলিনোকে কেন্দ্র করে প্রস্তুত করা হয় ব্রাজিলের পরিকল্পনা। রক্ষণভাগ সামলানোর সঙ্গে সঙ্গে অধিনায়কের দায়িত্বটা যায় কার্লোস আলবার্তোর কাঁধে।

৪-১ ব্যবধানে ইতালিকে ফাইনালে হারিয়ে, বিশ্বকাপ জেতার সঙ্গে আরও একটা কাজ করেছিল ১৯৭০-এর ব্রাজিল, ইতিহাসে তারা সিমেন্ট দিয়ে পাকা করে দিয়েছিল সুন্দরতম ফুটবলের মান। সেই ঘোরে কৈশোর থেকে মুগ্ধ গ্যারি জেনকিন্স তাই সাতাশ বছর পর ছুটে যান ব্রাজিলে, কিংবদন্তি দলটার জীবিত সদস্যদের সাক্ষাৎকার নিতে।

পৃথিবী কাঁপানো ফুটবলার তৈরির এক অনিঃশেষ কারখানা ব্রাজিল। জেনকিন্সের বইতে সাক্ষাৎকারের পাশাপাশি উঠে এসেছে ব্রাজিলের রঙচঙে, আলোকিত, উদ্দাম ফুটবল সংস্কৃতির অনেকটাই। ঠিক যেমনটি পেলে বলেছেন, ব্রাজিল ফুটবল খায়, ফুটবল নিয়ে বিছানায় যায়, ফুটবল পান করে। ব্রাজিল ফুটবলে বাঁচে।

এ ছাড়া আসে ফুটবলের ভেতরের দুর্নীতি। অল্প কিছু ব্যতিক্রম বাদ দিলে ব্রাজিলের প্রায় প্রতিটি ফুটবলারই উঠে আসা দরিদ্র পরিবার থেকে। পদে পদে টাকাপয়সা আর ক্ষমতার ভাগ নিয়ে প্রশাসকদের মধ্যে কেমন বিশ্রী লড়াই চলে গ্যারি জেনকিন্স সেটাও নিচুস্বরে বলে গেছেন পাঠককে।

ব্রাজিলের ফুটবল সংস্কৃতি আর ফুটবল ইতিহাসকে জানতে জেনকিন্সের বইটি হতে পারে একটি চমৎকার শুরু। সুন্দরতম ফুটবলের বিজ্ঞাপন হয়ে থাকা ১৯৭০-এর ব্রাজিল দলকে জানার সঙ্গে সঙ্গে খেলাটাকে নিয়ে ব্রাজিলিয়ানরা কীভাবে ভাবে, কিংবা বিশ্বকাপের মৌসুমে কেমন রূপ নেয় তাদের মনোজগৎ; গ্যারি জেনকিন্সের ‘দা বিউটিফুল টিম’ শুধু সে কারণেই পড়া যেতে পারে।

 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত