রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

আইইডিসিআর

দেশে করোনার নতুন উপধরন পাওয়া যায়নি

আপডেট : ২৮ ডিসেম্বর ২০২২, ০৫:০৬ এএম

বাংলাদেশে আসা চীন ও ভারতসহ বিভিন্ন দেশের করোনা সন্দেহভাজন যাত্রীদের নিজ খরচ ও ব্যবস্থাপনায় কোয়ারেন্টাইনে থাকতে হবে। গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার।

রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের স্বাস্থ্য সচিব বলেন, বিশ্বের বিভিন্ন দেশে করোনার নতুন উপধরন বিএফ-৭ ছড়িয়েছে। এমন অবস্থায় বিদেশ থেকে আসা সন্দেহভাজন যাত্রীদের স্ক্রিনিং জোরদার করা হয়েছে। যেসব দেশ থেকে সন্দেহভাজন যাত্রী পাওয়া যাবে, তাদের নিজ খরচে সেলফ (নিজস্ব ব্যবস্থাপনায়) কোয়ারেন্টাইনে থাকতে হবে। এর জন্য শিগগির হোটেল নির্ধারণ করে দেওয়া হবে।

করোনা চিকিৎসা ব্যবস্থার প্রস্তুতি আছে জানিয়ে সচিব বলেন, করোনার জন্য নির্ধারিত হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে। এরই মধ্যে মহাখালীর কভিড হাসপাতালে চীনের চার নাগরিককে আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

অবশ্য দেশে এখনো করোনাভাইরাসের নতুন উপধরন বিএফ-৭ পাওয়া যায়নি বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। গতকাল একই অনুষ্ঠানে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন সাংবাদিকদের বলেন, ‘আমরা এখনো করোনার নতুন উপধরন বিএফ-৭-এর উপস্থিতি পাইনি। চীন থেকে আসা কভিড পজিটিভ চারজনের জিনোম সিকোয়েন্সের ফল চলতি সপ্তাহ কিংবা আগামী সপ্তাহের শুরুর দিকে মিলতে পারে। সারা দেশ থেকে যারাই কভিড পজিটিভ হোক, তাদের নমুনা জিনোম সিকোয়েন্স করার জন্য আইইডিসিআরে পাঠাতে বলা হয়েছে।’

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত