বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ইন্টার্নি থেকে চাকরিতে

আপডেট : ০২ জানুয়ারি ২০২৩, ১১:৫৩ পিএম

ইন্টার্নশিপের মাধ্যমে যে কাজে অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করবেন চাকরি খোঁজার সময় সেগুলো মূল্যবান হতে পারে।  লিখেছেন অনিন্দ্য শোভা

চাকরিতে অভিজ্ঞতা বা দক্ষতা অর্জনের প্রথম ধাপ ইন্টার্নশিপ। ইন্টার্নশিপ হলো একটি প্রতিষ্ঠানে নির্দিষ্ট সময়ের জন্য পূর্ণকালীন বা খ-কালীন বেতনে কিংবা বেতনবিহীন অভিজ্ঞতা ও দক্ষতা অর্জনের উদ্দেশ্যে কাজ করা। ক্যারিয়ার বিশেষজ্ঞরা বলেন, ইন্টার্নশিপ পরবর্তী সময়ে চাকরি পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এর মাধ্যমে অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি আর্থিক প্রয়োজনীয়তা পূরণ, কাজের দক্ষতা অর্জন, নেটওয়ার্কিং বৃদ্ধি, ব্যক্তিগত জড়তা দূর-সহ পরিচিতি ও নতুন কিছু শেখার আগ্রহকে বাড়িয়ে তোলে।

পেশা নির্বাচন : ইন্টার্নশিপ পরিবেশ পরিস্থিতি মোকাবিলায় কর্মজীবন নির্বাচন করতে সহায়তা করে। জীবনে কী করতে চান সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে ভূমিকা রাখে।

অভিজ্ঞতা অর্জন : দেশে চাকরি পেতে সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা প্রয়োজন, তাই স্বল্পমেয়াদি বা দীর্ঘমেয়াদি ইন্টার্নি চাকরির বাজারে এগিয়ে রাখে, অনভিজ্ঞ প্রার্থীর চেয়ে। ইন্টার্নি দক্ষতা অর্জন, কাজ দেখা, শেখা এবং অংশগ্রহণ করায় ভূমিকা রাখে। এই অভিজ্ঞতা স্থায়ী কর্মজীবন নির্ধারণ করে দিতে পারে।

নেটওয়ার্কিং : ইন্টার্নি চলাকালীন যাদের সঙ্গে ওঠাবসা, দেখা-সাক্ষাৎ, কথাবার্তা নিয়মিত হয়, একটা সময় তারা হয়ে উঠতে পারেন পরামর্শদাতা, কাজের সুযোগ এবং রেফারেন্সের কেন্দ্রবিন্দু। আপনাকে দক্ষতা বৃদ্ধিতে এবং সমর্থনে সহায়তা করতে পারেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত