রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

যুক্তরাষ্ট্রের বিমান নিয়ন্ত্রণ ব্যবস্থায় ভয়াবহ গোলমাল, সব ফ্লাইট স্থগিত

আপডেট : ১১ জানুয়ারি ২০২৩, ০৬:৩৩ পিএম

জাতীয় বিমান নিয়ন্ত্রণ ব্যবস্থায় প্রযুক্তিগত ত্রুটির কারণে পুরো আমেরিকাজুড়ে বিমান পরিষেবা বিঘ্নিত হচ্ছে। বন্ধ করে রাখা হয়েছে সব ফ্লাইট। আমেরিকার ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)-এর এক সূত্রকে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছেন এনবিসি নিউজ।

এনবিসি নিউজ-এর প্রতিবেদনে বলা হয়েছে, এফএএ থেকে সমস্ত বিমানের পাইলট এবং বিমানকর্মীদের এই ত্রুটি সম্পর্কে জরুরি বার্তা দেওয়া হয়। এক টুইট করে এফএএ বলেছে, ‘বিমান পরিষেবা স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কাজ করছে এফএএ। প্রযুক্তিগত ত্রুটির কারণে দেশ জুড়ে বিমান পরিষেবা বিঘ্নিত হয়েছে। কাজের অগ্রগতি সম্পর্কে প্রতি মুহূর্তে খবর জানানো হবে।’

প্রযুক্তিগত ত্রুটির কারণে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক কয়েকশো বিমান পরিষেবা স্থগিত হয়ে গিয়েছে। তবে কী কারণে এই ত্রুটি সে বিষয়ে স্পষ্ট কিছু জানায়নি এফএএ। কত ক্ষণে এই ত্রুটি ঠিক হবে, সে বিষয়েও কোনও বার্তা দেয়নি সংস্থাটি। ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এখন ত্রুটি সারিয়ে প্লেন চলাচল স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে।

এনবিসি নিউজ-এর প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক মিলিয়ে মোট ৭৬০টি বিমান সকাল থেকে দেরিতে চলছিল। বিভিন্ন প্রান্ত থেকে বিমান দেরিতে ওঠানামার খবর আসছিল। যাত্রীরাও এ বিষয়ে অভিযোগ জানাচ্ছিলেন। তার পরই দেশ জুড়ে বিমানবন্দরগুলিতে ঘোষণা করা হয়, বিমান নিয়ন্ত্রণ ব্যবস্থায় বড়সড় ত্রুটি ধরা পড়েছে। বন্ধ রয়েছে সব বিমানের উড়ান। যেগুলো আকাশে উড়েছিল সেগুলোকেও নামিয়ে আনা হয়েছে।

এক বিবৃতিতে এফএএ বলেছে, ‘কিছু কিছু বিষয় আবারও অনলাইনে ফিরে এসেছে। কিন্তু ‘জাতীয় আকাশপথ ব্যবস্থার কার্যক্রম এখনো সীমিত আছে।’

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত