মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

অটোমেশনে আনার দাবি সব ধরনের ফি

আপডেট : ১২ জানুয়ারি ২০২৩, ১১:২৪ পিএম

নতুন ট্রেড লাইসেন্স প্রদান, নবায়ন ও অনলাইন সেবাসহ অন্যান্য ফি প্রক্রিয়াকে অটোমেশনের মাধ্যমে ডিজিটাল কার্যক্রমের আওতায় নিয়ে আসার দাবি জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার। গতকাল বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সঙ্গে নগর ভবনে সাক্ষাৎকালে এ দাবি জানান সামীর সাত্তার।

সামীর সাত্তার দাবি করেন, ‘ইন্টিগ্রেটেড পেমেন্ট গেটওয়ে’র প্রদত্ত নতুন ট্রেড লাইসেন্স প্রদানসহ অন্যান্য ফি প্রদান প্রক্রিয়াকে অটোমেশনের মাধ্যমে ডিজিটাল কার্যক্রমের আওতায় নিয়ে আসতে হবে। দক্ষিণ সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স সেবা ঢাকা চেম্বার কার্যালয় থেকে দেওয়ার জন্য ডিসিসিআইতে একটি বুথ স্থাপনের আহ্বান জানান এবং এ লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরেরও প্রস্তাব করেন তিনি।

তিনি বলেন, ঢাকার ট্রাফিক সমস্যার সমাধান করা গেলে মানুুষের কর্মঘণ্টা নষ্ট হবে না, জ¦ালানি খরচ হ্রাস পাবে, সেই সঙ্গে ব্যবসা পরিচালনায় ব্যয় অনেকাংশে কমে আসবে। স্টার্টআপ তরুণদের উদ্যোক্তাদের অনেকেরই ব্যবসায়িক কার্যালয় নেই, এমতাবস্থায় তরুণ উদ্যোক্তারা যেন সহজ শর্তে ট্রেড লাইসেন্স পেতে পারেন এ বিষয়টি বিবেচনার জন্য সিটি করপোরেশনের প্রতি আহ্বান জানান।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ‘ন্যাশনাল পেমেন্ট গেটওয়ে’-এর কার্যক্রম পুরোমাত্রায় চালু হলে, সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স ফি-সহ অন্যান্য সব সেবা অনলাইনে গ্রহণ করা সম্ভব হবে।

তিনি বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে ডিসিসিআইতে একটি  সপ্তাহব্যাপী ‘রেভিনিউ ক্যাম্প’ আয়োজনের উদ্যোগ নেওয়া যেতে পারে, যার মাধ্যমে বিশেষ করে ডিসিসিআই’র সদস্যরা ট্রেড লাইসেন্স নবায়ন সংক্রান্ত কার্যক্রম সহজেই সেখানে সম্পন্ন করতে পারেন।

মেয়র জানান, কোনো কর বৃদ্ধি না করেই দক্ষিণ সিটি করপোরেশন গত অর্থবছরে ৮৭৯ কোটি টাকার রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় করেছে। তিনি আরও বলেন, ব্যবসা ও বিনিয়োগের জন্য ঢাকাকে একটি আদর্শ ‘স্মাট সিটি’ হিসেবে গড়ে তুলতে কার্যক্রম চলমান রয়েছে। শহরের যানজট নিরসন ও পরিবহন চালাচলে শৃঙ্খলা আনয়নে শিগগিরই ‘আইওটি’ ভিত্তিক ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা চালুর উদ্যোগ নিয়েছে সিটি করপোরেশন।  

ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এস এম গোলাম ফারুক আলমগীর (আরমান), সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলীসহ পর্ষদের সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত