বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

জাতিসংঘ-যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা জাহাজের তালিকা দিল মন্ত্রণালয়

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩, ১০:৩৭ পিএম

জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র যেসব জাহাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে, সেসব জাহাজের একটি তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নৌ মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে।

জানা গেছে, নিষেধাজ্ঞা পাওয়া জাহাজের সংখ্যা প্রায় ৯০। জাহাজ আসার অনুমোদন দেওয়ার সময় ওই তালিকার সঙ্গে জাহাজের নাম মিলিয়ে নিতে কর্তৃপক্ষকে অনুরোধ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পাওয়া জাহাজে করে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি পাঠিয়েছিল রাশিয়া। নিষেধাজ্ঞার বিষয়টি না জানার কারণে সেটিকে বাংলাদেশের অভ্যন্তরে আসার অনুমোদন দেওয়া হয়েছিল।

গত অক্টোবরে স্পার্টা-৩ জাহাজে পণ্য পাঠানোর অনুমোদন চায় রাশিয়া। বাংলাদেশ থেকে অনুমোদন দেওয়ার পর নভেম্বরে সেটি রাশিয়ার ভ্লাডিভস্টক বন্দর থেকে রওনা দেয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ওই সময় সংশ্লিষ্ট দপ্তরের কাছে নিষেধাজ্ঞার তথ্য তালিকা না থাকার কারণে অনুমোদনটি দেওয়া হয়। এ ধরনের বিপত্তি এড়াতেই নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজের একটি তালিকা নৌপরিবহন অধিদপ্তরকে দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রাশিয়া অক্টোবরে একটি চিঠি দিয়ে জানায়, উরসা মেজর ওরফে স্পার্টা-৩ ডিসেম্বরের ২৩ তারিখ মোংলা বন্দরে ভিড়তে চাওয়ার অনুমোদন চায়। কিন্তু ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞার বিষয়ে বাংলাদেশের সতর্ক করলে জাহাজটিকে প্রবেশের অনুমতি আর দেওয়া হয়নি। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে মে মাসে রাশিয়ার অনেক জাহাজের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত