বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

রাশিয়া রুখতে মরিয়া পশ্চিম

আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩, ১২:০৪ এএম

শীতে ইউক্রেন যুদ্ধের তীব্রতা কমে আসবে যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থার এমন ভবিষ্যদ্বাণী যে আদতে বাস্তব হয়নি তা দেখা যাচ্ছে রণক্ষেত্রে। রাশিয়ার অভ্যন্তরীণ সামরিক ঘাঁটিতে ইউক্রেনের ড্রোন-ক্ষেপণাস্ত্র হামলার জবাবে বেড়েছে রুশ হামলার তীব্রতা। একইভাবে কৌশলগতভাবে রাশিয়ার সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত রণক্ষেত্র দনবাসে অবস্থান শক্ত করেছে রুশ সেনারা। ইউক্রেনের বাখমুতে অগ্রসর হতে লবণখনির শহর সোলেদারের নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া। এর মধ্যে ইউক্রেন অভিযানের কমান্ডার আবার বদলেছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এদিকে ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের শক্তিশালী প্যাট্রিয়ট মিসাইল ব্যবস্থা দেওয়ার ঘোষণার জেরে কিয়েভ, নিপ্রোতে রুশ আক্রমণ জোরদার হয়েছে। নিপ্রোতে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছে কমপক্ষে ৪০ ইউক্রেনীয়। আবার রাশিয়ার অভিযানে মিত্র বেলারুশও ইউক্রেন যুদ্ধে সরাসরি অংশ নিতে পারে এমন শঙ্কা জেগেছে। যুদ্ধে ঘুরে দাঁড়াতে শুরু করা ইউক্রেন এখন আর আগের মতো বুক চিতিয়ে লড়াই করতে পারছে না।

এই পরিস্থিতিতে আরও পশ্চিমা সামরিক সহায়তার আশায় আছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের পশ্চিমা মিত্ররাও মরিয়া হয়ে উঠেছে।

খেরসনে রাশিয়া পিছু হটার পর দনবাসে রুশ সেনাদের শক্ত অবস্থানে শঙ্কায় আছে ইউক্রেনের মিত্ররা। ইউক্রেনের পরাজয় তৃতীয় বিশ্বযুদ্ধ শুরুর কারণ হতে পারে বলে মিত্র দেশগুলোকে সতর্ক করেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাভিয়েৎস্কি। এসময় তিনি জার্মানি এবং ন্যাটো সামরিক জোটভুক্ত অন্য দেশগুলোকে ইউক্রেনে অস্ত্র পাঠানো জোরদার করার দাবিও জানিয়েছেন। গত সোমবার বার্লিনে এক অনুষ্ঠানে তিনি বলেন, জার্মানিকে অবশ্যই ইউক্রেনের জন্য ‘লেপার্ড-টু’ ট্যাঙ্ক সরবরাহ করতে হবে। তিনি যোগ করেন, পোল্যান্ড এবং ফিনল্যান্ড কিয়েভকে ট্যাঙ্ক সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে, কিন্তু সেগুলো প্রকৃতপক্ষে হস্তান্তরের জন্য জার্মানির অনুমোদন প্রয়োজন। পোলিশ প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আজকে ইউক্রেন শুধু নিজের স্বাধীনতার জন্য যুদ্ধ করছে না, বরং ইউরোপের নিরাপত্তার জন্য যুদ্ধ করছে। আমি জার্মান সরকারকে আহ্বান জানাব যাতে তারা চূড়ান্তভাবে সবধরনের অস্ত্র ইউক্রেনকে সরবরাহ করে।’ ট্যাঙ্ক নিয়ে বেশ কয়েক দিন ধরেই আলোচনা হচ্ছে। কিন্তু জার্মানি লেপার্ড দিতে গড়িমসি করছে। আবার ইতিমধ্যে অভ্যন্তরীণ রাজনীতি এবং ইউক্রেন যুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে না পারার দায়ভার নিয়ে পদত্যাগ করেছেন জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রাখট।  ইউক্রেনে যুদ্ধের ঘটনায় রুশ নেতাদের বিচারের জন্য একটি বিশেষ আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানিয়েছে জার্মানি। দ্য হেগ একাডেমি অব ইন্টারন্যাশনাল ল-তে দেওয়া এক ভাষণে এমন আহ্বান জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক। এদিকে রুশ ক্ষেপণাস্ত্র হামলা থেকে আত্মরক্ষায় প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ব্যবহার শিখতে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে একদল ইউক্রেনীয় সেনা। এ ছাড়া গত সোমবার যুক্তরাষ্ট্রের উপপররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শার্মানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল কিয়েভ সফরে গিয়ে ইউক্রেনের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদারের প্রতিশ্রুতি দিয়ে এসেছে।

পশ্চিমা নয়া সামরিক সহায়তার ব্যাপারে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, পোল্যান্ড এবং ব্রিটেন নতুন করে ইউক্রেনকে যে উন্নতমানের অস্ত্র দিতে চেয়েছে তাতে যুদ্ধের ফলাফলে কোনো পরিবর্তন আসবে না, বরং যুদ্ধ দীর্ঘায়িত হবে। পশ্চিমারা যদি কিয়েভকে ট্যাঙ্ক সরবরাহ করে, তাহলে সেগুলোকে ‘জ্বালিয়ে’ দেওয়া হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত