শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

নেইলপলিশের নামকারী

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ০১:০২ এএম

বিভিন্ন রঙের নেইলপলিশ হয়। ক্রেতাকে আকর্ষণ করতে সুন্দর সুন্দর নাম দেওয়া হয়। সেই নাম দেওয়ার কাজটি যারা করেন তারাই নেইলপলিশের নামকারী। লিখেছেন ফয়সাল ইসলাম

নেইলপলিশ যে বিভিন্ন রঙের হয় আর সেই রঙের নাম দেওয়ার জন্য যে বিশেষ পেশা থাকতে পারে এমনটা হয়তো আমরা ভাবতেই পারি না। আবার ভাবলেও হয়তো অপ্রয়োজনীয় পেশা মনে হতে পারে। কিন্তু বাস্তবে এটা একটা সৃজনশীল পেশা।

এটি মূলত কসমেটিক ইন্ডাস্ট্রির সঙ্গে সম্পৃক্ত এক পেশা। এ পেশার মানুষ চাইলে অন্য অনেক সৃজনশীল পেশায় নিজেদের স্থানান্তর করতে পারেন। অনেক নামি-দামি ব্র্যান্ডের সঙ্গে খুব সহজে সখ্য হয়ে যায় তাদের। সেই সঙ্গে লেখালেখিরও যোগ্যতা থাকলে এর সঙ্গে ফ্রিল্যান্সার হিসেবেও এই পেশাকে বেছে নিতে পারেন।

তবে নাম লেখার কাজ দেখতে যেমন ছোট, এর পেছনের কাজও তেমনি জটিল। শুধু শিল্প সম্পর্কে ধারণা থাকলেই চলবে না। সমসাময়িক বিভিন্ন শ্রেণিপেশার মানুষ সম্পর্কেও দরকার স্বচ্ছ ধারণা। নামকারীকে খেয়াল রাখতে হয় তিনি কোন ধরনের মানুষের জন্য এই নামটি তৈরি করছেন। সেই নির্দিষ্ট শ্রেণিপেশা বা গোষ্ঠীর মানুষের কাছে নামটি হতে হবে আকর্ষণীয় এবং সহজেই মনে রাখা যায় এমন। আবার প্রতিষ্ঠানের ভাবমূর্তিও যেন অক্ষুণœ থাকে সেদিকেও খেয়াল রাখতে হবে। আর সবকিছুতে প্রতিযোগিতার বিষয় তো রয়েছেই।

নেইলপলিশ নামকারী পেশার জন্য নির্দিষ্ট কোনো শিক্ষাগত যোগ্যতার দরকার হয় না। অবশ্য অনেক প্রতিষ্ঠান এ ক্ষেত্রে ক্রিয়েটিভ রাইটিং, মার্কেটিং অথবা কমিউনিকেশনে পড়াশোনা করা ব্যক্তিদের অগ্রাধিকার দেয়। তবে নির্দিষ্ট কোনো ডিগ্রির শর্ত কোনো প্রতিষ্ঠান দেয় না। আবার অনেক প্রতিষ্ঠান আগ্রহীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে তার পর নিয়োগ দিয়ে থাকে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত