সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

প্রথম ফাইনালেই বাজিমাত সাবালেঙ্কার

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৩, ০১:৩০ এএম

এর আগে একাধিকবার ফেভারিট হিসেবে এসেও গ্র্যান্ডস্ল্যাম জেতা হয়নি আরিনা সাবালেঙ্কার। কখনো ফাইনালেই যে খেলা হয়নি তার। এবার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেই স্বাদ নিলেন প্রথম গ্র্যান্ডস্ল্যাম শিরোপার। ২৪ বছর বয়সী বেলারুশিয়ান টেনিস তারকার স্বপ্নপূরণ হয়েছে। রাশিয়ান বংশোদ্ভূত কাজাখ টেনিস তারকা ইয়েলেনা রিবাকিনাকে ২-১ সেটে হারিয়ে।

গতকাল রড লেভার অ্যারেনায় প্রথম সেটে রিবাকিনা এক পর্যায়ে এগিয়ে যান ৩-১ এ। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ৪-৪ করে ফেলেন সাবালেঙ্কা, কিন্তু শেষ পর্যন্ত হার এড়াতে পারেননি। দ্বিতীয় সেট সাবালেঙ্কা জেতেন সহজেই, ৬-৩ গোমে।

তৃতীয় সেটে আবার লড়াই হয় হাড্ডাহাড্ডি। রিবাকিনা একপর্যায়ে এগিয়ে যান ৩-২ এ। এরপর সাবালেঙ্কার ঘুরে দাঁড়ান এবং জেতেন ৬-৪ গেমে। ম্যাচ শেষ হতেই আনন্দে কোর্টেই শুয়ে পড়েন সাবালেঙ্কা। ভেসেছেন আনন্দ-অশ্রুতেও। নিজের প্রথম গ্র্যান্ডস্ল্যাম জয় বলে যে কথা!

রিবাকিনার বিপক্ষে এই নিয়ে চারবারের দেখায় প্রতিবারই জিতলেন সাবালেঙ্কা। এবারের অস্ট্রেলিয়ান ওপেনে রিবাকিনার কাছেই একটি সেট হারলেন সাবালেঙ্কা। বাকি সব ম্যাচ জেতেন সরাসরি সেটে। কিংবদন্তির বিলি জিন কিংয়ের হাত থেকে ট্রফি নেওয়ার পর প্রতিপক্ষ রিবাকিনাকে ধন্যবাদ জানান সাবালেঙ্কা, অবিশ্বাস্য দুটি সপ্তাহের জন্য ইয়েলেনাকে অভিনন্দন জানাতে চাই। তুমি দুর্দান্ত একজন খেলোয়াড়। আশা করি, আমাদের আরও অনেক লড়াই হবে এবং গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে।’

পরের বছর অস্ট্রেলিয়ান ওপেনে ফিরে আরও ভালো খেলার কথাও জানান সাবালেঙ্কা। ‘আশা করছি আগামী বছর এখানে ফিরে আমি আরও ভালো টেনিস খেলব। আর আপনারা আমাকে আরও সমর্থন দেবেন।’ রাশিয়া ও ইউক্রেন যুদ্ধে বেলারুশ রাশিয়াকে সমর্থন করায় উইম্বলডনে এই দুটি দেশের খেলোয়াড়দের অংশ নেওয়ায় ছিল নিষেধাজ্ঞা। দানিল মেদভেদেভ যেমন খেলতে পারেননি, পারেননি সাবালেঙ্কাও। অস্ট্রেলিয়ান ওপেনে নিষেধাজ্ঞা না থাকলেও ওই দুটি দেশের খেলোয়াড়রা খেলেছেন ব্যক্তি হিসেবে, দেশের কোনো পতাকা নিয়ে নয়। খেলেছেন নিরপেক্ষ সাদা পতাকা নিয়ে। তাতে শিরোপা জিতে ইতিহাস গড়লেন সাবালেঙ্কা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত