বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

স্মার্ট ক্যারিয়ার গড়তে লিংকডইন

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩, ১২:৫১ এএম

লিংকডইন হলো একটি প্রফেশনাল সোশ্যাল মিডিয়া। প্রফেশনাল বলার কারণ, এটা অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে আলাদা। এটি মূলত পেশাজীবী ও ব্যবসায়ীদের জন্য উপযুক্ত প্ল্যাটফর্ম। লিংকডইন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনিও গড়তে পারেন স্মার্ট ক্যারিয়ার। লিখেছেন সোহানা রহমান

লিংডইন যেহেতু প্রফেশনাল, সে ক্ষেত্রে প্রোফাইলটিও হতে হবে প্রফেশনাল। তথ্যগুলো হবে সঠিক ও সত্য। সবকিছু গুছিয়ে স্মার্টভাবে উপস্থাপন করতে হবে। আপনার নাম, পেশা, শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা স্টেপ বাই স্টেপ সাজিয়ে পোর্টফোলিও হিসেবেও লিংকডইন প্রোফাইল ব্যবহার করা যায়। নামের ক্ষেত্রে অবশ্যই মনোযোগী হতে হবে। নামের প্রথম অক্ষরটি অবশ্যই বড় হাতের অক্ষর দিয়ে বাকি অংশটুকু ছোট হাতের অক্ষর দিয়ে লিখবেন। এতে দেখতে যেমন সুন্দর, পড়তেও আরামবোধ হবে। কারণ নামের দ্বারা আপনার প্রথম ফরমালিটি প্রকাশ পাবে।

ক্যারিয়ারে লিংকডইন

ক্যারিয়ার গড়ার খুব সহজ এবং উত্তম স্থান হলো লিংকডইন। কেননা এটা প্রফেশনালদের স্থান। এ ক্ষেত্রে সুন্দর এবং সময়োপযোগীভাবে নিজেকে উপস্থাপন করতে হবে। লিংকডইনে গুরুত্বপূর্ণ কিছু কাজ আছে যেমন : প্রোফাইলে নিজের ছবি ব্যবহার ও সব সময় আপডেট রাখা (অর্থাৎ যা শিখছেন সঙ্গে সঙ্গে তা প্রোফাইলে যুক্ত করা), আপনার যোগ্যতা বা স্কিলের ওপর ভিত্তি করে একটা টাইটেল প্রোফাইলে যুক্ত করা, প্রফেশনালদের ফলো করা, কাজ ও দক্ষতার বিষয়ে প্রোফাইলে পরিষ্কারভাবে তুলে ধরা।

লিংকডইন থেকে জব

একটি আর্টিকেল লেখা বা ভিডিও তৈরি করা যতটা সহজ একটা চাকরি পাওয়া ততটা সহজ না। আপনার যদি যোগ্যতা বা অভিজ্ঞতা থাকে তবে কিছু নিয়ম মেনে কাজ চালিয়ে গেলে জব বা চাকরি পেতে পারেন। লিংকডইনে প্রতিনিয়ত চাকরির অফার এসে থাকে, যা থেকে আপনার যোগ্যতা অনুসারে আবেদন করতে পারবেন। খুঁজে নিতে পারবেন আপনার স্বপ্নের চাকরি।

চাকরি বা কাজ পাওয়ার উপায়

ধরুন, আপনি একজন ডিজিটাল মার্কেটার। আর একজন মার্কেটারের কাজ কী হতে পারে? অবশ্যই মার্কেটিং করা। অর্থাৎ কোনো কোম্পানির পণ্য বা সেবা মানুষের কাছে পৌঁছে দেওয়াই হলো মার্কেটারের কাজ। এখন আপনি এই কাজটি খুব ভালো জানেন ও করতে পারেন। প্রথম আপনার নামের পরে মার্কেটার কথাটা টাইটেলে ফোকাস করতে হবে। এরপর আপনার কাজের দক্ষতা, এর আগে কী কাজ করেছেন, কোন কোম্পানির হয়ে কাজ করেছেন, তা ডিস্ক্রিপশনে সুন্দর করে সাজিয়ে লিখতে হবে।

কাদের সঙ্গে সংযুক্ত হবেন

আপনি একজন ডিজিটাল মার্কেটার। আপনাকে অবশ্যই বিভিন্ন মার্কেটিং কোম্পানির সঙ্গে এবং যারা ডোনার আছে তাদের সঙ্গে সংযুক্ত থাকতে হবে। একটা কথা অবশ্যই মনে রাখতে হবে, আপনি যে সেবা দিচ্ছেন সেটা আসলে কাদের প্রয়োজন? যদি এটা খুঁজে বের করতে পারেন তাহলে আপনার মার্কেটিং করা সহজ হবে। উদাহরণস্বরূপ মনে করুন, আমার জ্বর হয়েছে। এখন আপনি যদি আমার সামনে পেটব্যথার ট্যাবলেট নিয়ে এসে বলেন, এটা নেন, এটার খুব কার্যকারিতা, দুই মিনিটে আপনার পেটব্যথা ভালো হয়ে যাবে। আচ্ছা বলেন তো, এটা কি আমার সত্যিই প্রয়োজন? এটা কি আমি এখন আপনার থেকে ক্রয় করব? না। বরং যার পেটে ব্যথা আছে, তার কাছে গিয়ে বললে এটা গ্রহণ করবে।

কীভাবে ক্লায়েন্ট খুঁজতে হবে

ধরুন আপনি একজন ডিজিটাল মার্কেটার। আপনি এখন কার সঙ্গে কানেক্ট হবে। অবশ্যই আপনাকে কোম্পানির ওনার, সিইও বা বিভিন্ন পণ্য উৎপাদককে। সে ক্ষেত্রে, প্রথমে সার্চ বারে গিয়ে টাইপ করুন সিইও। তারপর নিচে থেকে সিইও পিপল সিলেক্ট করুন। এরপর আপনার কাছে অসংখ্য রেজাল্ট শো করবে। যেখান থেকে চাইলে আপনার প্রয়োজন অনুসারে সেক্টর, লোক, লোকেশন সিলেক্ট করতে পারেন। ইনভাইট করতে পারেন।

কীভাবে ইনভাইটেশন পাঠাবেন

অন্যান্য সোশ্যাল মিডিয়ায় যেভাবে ইনভাইটেশন পাঠানো হয়, লিংকডইনে সেটার একদম বিপরীত। যাকে ইনভাইট করবেন সরাসরি তার প্রোফাইলে ঢুকবেন। তারপর কানেক্টে ক্লিক করুন। আপনার সামনে একটি ডায়ালগ বক্স আসবে। সেখানে অ্যাড নোটে ক্লিক করুন। তারপর আপনার কাজ সম্পর্কে হালকা টাচ করে তাকে ইনভাইট করুন। এতে তার যদি ভবিষ্যতেও এ ধরনের সার্ভিস লাগে তাহলে আপনার কথা মনে পড়বে। আর আপনাকে নকও করতে পারে।

কীভাবে চাকরি খুঁজতে হয়

প্রথমে ওপরের মেন্যুবার থেকে জবস অপশনে ক্লিক করুন। নিচের দুটি বক্স থেকে প্রথমটিতে আপনার স্ক্রিল টাইপ করুন, তারপর লোকেশন সিলেক্ট করুন। এরপর আপনার সামনে বিভিন্ন জবের পোস্ট শো করবে। পছন্দ অনুসারে আবেদন করুন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত