সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

অ্যান্ড্রয়েড ফোনে ডেটা বাঁচানোর উপায়

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০৩ এএম

মোবাইল ফোনে আজকাল হাত বাড়ালেই ডেটা। প্রায় সব টেলিকম সংস্থাই দিচ্ছে আনলিমিটেড ডেটা অফার/প্ল্যান। তবে শুনতে আনলিমিটেড হলেও তার ভেতরেই লুকানো থাকে ছোট্ট কিন্তু। অর্থাৎ শুনতে আপডেট হলেও মাসিক বা দৈনিক হিসেবে একটি নির্দিষ্ট পরিমাণ ডেটা। আর সেই ডেটা লিমিট শেষ করে ফেললে নেট কানেকশন বন্ধ হয় না বটে, তবে তা এত কম স্পিডে নেমে আসে যে ব্যবহার করা কঠিন হয়ে পড়ে।

শুধু কাজকর্মই নয়, বিনোদনের জন্যও ব্যবহার হয় এই ডেটা। একটা সিনেমা বা সিরিজ দেখলেন তাতেই নিঃশেষ হয়ে গেল অর্ধেক ডেটা। আর গেম খেলার অভ্যাস থাকলে তো কথাই নেই। বিনোদন বজায় রাখতে হলে গুনতে হবে প্ল্যানের বাইরে মাশুল। যদি প্রিপেড প্ল্যান ব্যবহার করেন তাহলে রিচার্জ করে পেতে হবে অতিরিক্ত ডেটা। পোস্টপেড হলে তো আরও সমস্যা। অতিরিক্ত ডেটার জন্য গুনতে হতে পারে অতিরিক্ত মাশুল। সিরিজ দেখা বা গেম খেলার বাইরেও কিন্তু মোবাইলে ডেটা পুড়তে থাকে। তবে মোবাইল থেকেই নিয়ন্ত্রণ করা যায় ডেটা খরচার পরিমাণ।

আসুন, জেনে নিই কীভাবে Android ফোনে ডেটা খরচ নিয়ন্ত্রণ করা যাবে সহজেই

প্রথমেই চলে যান Settings-এ। সেখানে গিয়ে Network/ SIM/ Internet অপশনে গিয়ে বেছে নিন Data or Data Saver অপশন। সার্চ বারে সার্চও করতে পারেন এই নামে।

এবার Internet অপশনের মধ্যেই পাবেন Data warning & limit.

সেখানে গিয়ে Mobile data usage cycle-এ গেলেই আপনি ডেটা সাইকেলের ডিউরেশন সেট করতে পারবেন।

এবার Set data limit-এ গিয়ে পছন্দসই ডেটা লিমিট লিখে দিন। তবে সেই লিমিটের বাইরে ডেটা খরচ করতে গেলেই মোবাইলের পক্ষ থেকে আপনি পাবেন সতর্কবার্তা।

এ ছাড়া প্রচুর অ্যাপই অনেক বেশি পরিমাণ ডেটা খেতে থাকে ভেতরে ভেতরে। সেই অ্যাপগুলোকে শনাক্ত করে আনইনস্টল করে দিতে পারলেই বাঁচবে আপনার ডেটাও। পাশাপাশি বাঁচবে মোবাইলের চার্জও।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত