রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

তীব্র যুদ্ধের আগে বড় বদল

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৪ এএম

পূর্বাঞ্চলীয় বাখমুতে রুশ বাহিনীর প্রবল আক্রমণে ব্যস্ত ইউক্রেনীয় সেনারা। এর মধ্যেই শোনা যাচ্ছে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী পদে আসছে বদল। এ ব্যাপারে ইতিমধ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সিদ্ধান্তও নিয়েছেন বলে জানা গেছে। এদিকে রাশিয়ার হামলার বর্ষপূর্তির সময় আরও বড় সামরিক অভিযানের আশঙ্কা করছে ইউক্রেন। তার আগে সেনাবাহিনীকে যথেষ্ট প্রস্তুত করতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে রদবদলের সম্ভাবনা বাড়ছে। প্রেসিডেন্ট জেলেনস্কির রাজনৈতিক জোটের প্রধানের সূত্র অনুযায়ী প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভকে সরিয়ে সেই পদে আনা হচ্ছে সামরিক গোয়েন্দা সংস্থা জিইউআর-এর প্রধান কিরিলো বুদানভকে। ‘জনগণের ভৃত্য’ নামের সংসদীয় গোষ্ঠীর প্রধান  ডাভিড আরখামিয়া এমন দাবি করেছেন। তার মতে, যুদ্ধের সময় ইউক্রেনের বাহিনীগুলোর শীর্ষে রাজনীতিকদের থাকা উচিত নয়। প্রতিরক্ষা বা নিরাপত্তার অভিজ্ঞতাসম্পন্ন মানুষের সেই কাজ করা উচিত। তবে কবে এমন সিদ্ধান্ত কার্যকর হবে, সে বিষয়ে তিনি কিছু বলেননি।

রাশিয়ার আরও বড় সামরিক অভিযান সামলাতে এবং পশ্চিমা বিশ্বের পাঠানো ব্যাটেল ট্যাংক-সহ অন্যান্য সরঞ্জাম কাজে লাগানোর বিষয়টিকে বাড়তি গুরুত্ব দিতে চাইছে জেলেনস্কির সরকার। রেজনিকভ নিজে দুর্নীতির জোরালো বিরোধিতা করলেও তার মন্ত্রণালয়ে এমন ঘটনা নিয়ে প্রশ্ন উঠছে। গত বছর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে মৌলিক খাদ্যসামগ্রীর জন্য বর্তমান দামের চেয়ে দু থেকে তিন গুণ বেশি দামে খাদ্যচুক্তি স্বাক্ষর করার অভিযোগ আনা হয়েছিল। এর জের ধরে এক উপ-প্রতিরক্ষামন্ত্রীসহ দুই উচ্চপদস্থ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়। কারণ ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোয় যোগদানের পথে দুর্নীতি বড় অন্তরায় হয়ে উঠতে পারে বলে জেলেনস্কি আশঙ্কা করছেন। এ অবস্থায় সব দিক মিলিয়ে রেজনিকভ হয়তো আর স্বপদে থাকছেন না বলেই ধারণা করা হচ্ছে।

মন্ত্রণালয় পরিবর্তনের গুঞ্জন নিয়ে প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভ বলেন, যে কোনো পরিবর্তন প্রেসিডেন্ট জেলেনস্কির সিদ্ধান্তের ওপর নির্ভর করে। তিনি প্রয়োজন মনে করলে করতেই পারেন।’ তবে রেজনিকভ জানিয়ে দেন, তাকে কৌশলগত শিল্পক্ষেত্রের ভারপ্রাপ্ত মন্ত্রী করা হবে বলে আরখামিয়া যে দাবি করেছেন, সেটি সত্য হলে উপযুক্ত অভিজ্ঞতার অভাবে এমন প্রস্তাব নাকচ করে দেবেন।

তবে জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পদলইয়াক বলেন, সহযোগী দেশগুলোর সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে রেজনিকভ বিশেষ দক্ষতা দেখিয়েছেন। সহযোগীদের সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্কও ইউক্রেনের জন্য কোটি কোটি ডলার অঙ্কের সামরিক সহায়তা আনতে সাহায্য করেছে।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত