বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সড়কে শৃঙ্খলা না এলে উন্নয়ন কাজে আসবে না: কাদের

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০১:২২ পিএম

সড়কে শৃঙ্খলা না এলে উন্নয়ন খুব একটা কাজে আসবে না বলে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জনগণের সচেতনতা ছাড়া কোনো উন্নয়ন পরিপূর্ণতা পায় না।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর মৎস্য ভবন মোড়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) উদ্যোগে সড়ক নিরাপত্তা সংক্রান্ত সচেতনতামূলক কার্যক্রম পরিদর্শনে গিয়ে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে সড়ক যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন দৃশ্যমান হয়েছে উল্লেখ্য করে ওবায়দুল কাদের বলেন, এখন প্রায়োরিটি হলো অবকাঠামোগত উন্নয়ন এবং বিশৃঙ্খলাকে নিয়ন্ত্রণে আনা। এ লক্ষ্যে জনগণের সচেতনতা প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, সড়কে ইজিবাইক চলাচলে নীতিমালা প্রণয়নের কাজ শেষ পর্যায়ে রয়েছে। সড়কে শৃঙ্খলা আনতে বিশ্বব্যাংকের ৫ হাজার কোটি টাকার একটি প্রকল্প প্রক্রিয়াধীন আছে বলেও জানান সড়ক পরিবহনমন্ত্রী।

এ সময় ঢাকার বায়ু দূষণ নিয়ে ক্ষোভ প্রকাশ করে ওবায়দুল কাদের বলেন, সিটি করপোরেশনকে সড়কে নিয়মিত পানি দিতে হবে।

বর্তমানে যেভাবে পানি দেয়া হচ্ছে, সেটি আরও বিপজ্জনক বলে মনে করেন সেতুমন্ত্রী। তিনি বলেন, আজ সকালেই দেখেছি দুইটা মোটরসাইকেল বিজয় স্মরণী থেকে ফার্মগেটের মধ্যে দুর্ঘটনার কবলে পড়েছে।

মন্ত্রী আরও বলেন, রাস্তা ঠিক না করে পানি দেয়ায় আরও ক্ষতি হচ্ছে। এতে রাস্তা কাঁদা হয়ে যাচ্ছে। ফলে কাঁদা ছিটকে পথচারীর পোশাক নষ্ট হয়ে যাচ্ছে।

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, চূড়ান্ত সিদ্ধান্ত জানতে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত