বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

হিংসা-বিদ্বেষমুক্ত দেশ চাই

আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০২:৪২ এএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইসলাম শিক্ষা বিভাগের শিক্ষার্থী ফজলে রাব্বী। দেশবরেণ্য আহমেদ ছফা, সেলিনা হোসেন, হুমায়ুন আজাদ, অধ্যাপক আব্দুর রাজ্জাকের মতো সাহিত্যকদের বই পড়তে ভালোবাসেন।

পাঠক হিসেবে কোন ধরনের লেখা পছন্দ জানতে চাইলে রাব্বী দেশ রূপান্তরকে বলেন, রোমান্টিক উপন্যাস, নাটক, থ্রিলার গল্প পড়তে বেশি ভালো লাগে। জীবনের ব্যস্ততা রয়েছে। তবে সেই ব্যস্ততাকে পিছু ঠেলে বই পড়ি। হিংসা-বিদ্বেষমুক্ত একটি মহান জাতি হিসেবে বাংলার মাটিকে চান জানিয়ে তিনি আরও বলেন, যেখানে বিদ্বান ও গুণিজনের যোগ্য স্থান দেওয়া হবে। সবাই একে অপরের প্রতি হবে শ্রদ্ধাশীল,পরস্পরের ব্যথায় হবে সহানুভূতিশীল ও সহমর্মী। সকালের সমন্বিত প্রয়াসে সমৃদ্ধির পথে এগিয়ে যাবে এমন একটি বাংলাদেশ চাই।

পছন্দের লেখকের সঙ্গে কথা বলার সুযোগ হয়েছে কি না জানতে চাইলে ঢাবির এ শিক্ষার্থী বলেন, সৌভাগ্যক্রমে মেলায় এসেই পছন্দের লেখকদের সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছি। যাদের লেখা পড়ে আমাদের মনে স্বপ্নের দানা বাঁধে তাদের সঙ্গে দেখা হওয়া সৌভাগ্যের।

সার্বিক পরিস্থিতি নিয়ে জানতে চাইলে বলেন, মেলায় পাঠকদের উপস্থিতি বেশ ভালো। স্টল বিন্যাসের ক্ষেত্রে আরও সুসংগঠিত হতে পারত। তবে সবকিছু ছাপিয়ে মেলায় পর্যাপ্ত সুপেয় পানিপানের ব্যবস্থা, শৌচাগার সংকট পাঠকদের অস্বস্তিতে ফেলে।

বই কেনা হয়েছে কি না প্রশ্ন ছুড়তেই এ পাঠক ক্ষোভের সঙ্গেই বলেন, বইয়ের দাম তুলনার থেকেও অনেক বেশি। প্রাইভেট পড়িয়ে যে টাকা পাই তার থেকে একটু একটু করে টাকা জমানো হয় বই কিনতে। সেই হিসেবে ছাত্রদের জন্য বইয়ের দাম অনেক বেশি বলা যেতে পারে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত