বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

একাই লড়লেন মারুফা

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:১৬ এএম

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের জয় একটিই। ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপে শ্রীলঙ্কাকে হারিয়েছিল। পরের দুটি আসরেও শ্রীলঙ্কার কাছে হেরেছিল। হারল এবারও। রবিবার কেপটাউনে এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচে মূলত ব্যাটিং ব্যর্থতাতেই হেরেছে জ্যোতিরা। ১২৭ রান তাড়া করে ১০ বল বাকি থাকতেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ শুরু করা লঙ্কানরা। একদিন পরই বাংলাদেশ আজ খেলবে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে।

রবিবার কেপটাউনে টসে জিতে ব্যাটিং নেয় বাংলাদেশ, তবে অধিনায়কের সিদ্ধান্তের মর্যাদা দিতে পারেননি সতীর্থরা। দ্বিতীয় ওভারের প্রথম বলেই মুর্শিদা আউট হয়ে যান কোনো রান না করেই। শামীমা সুলতানা (২০) ও সোবহানা মোশতারি (২৯), দুজনেই শুরুটা পেলেও ইনিংস বড় করতে পারেননি। একই অভিযোগ জ্যোতির দিকেও। ৩৪ বল খেলে ২৮ রান করে আউট হয়েছেন বাংলাদেশ অধিনায়ক। এই তিন জন বাদে দুই অঙ্কের ঘরে রান করেছেন কেবল লতা ম-ল (১১)।

অল্প পুঁজিতেই লড়াইটা জমিয়ে দিয়েছিলেন মারুফা আক্তার। প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশকে পেলেই যার ব্যাট চওড়া হয়ে যায়, সেই চামারি আতাপাত্তুকে মাত্র ১৫ রানে আউট করে দেন এই মিডিয়াম পেসার। নিজের পরের ওভারে পর পর দুই বলে দুই উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে চাপে ফেলে দেন মারুফা, ২৫ রানে ৩ উইকেট হারিয়ে শ্রীলঙ্কা তখন কাঁপছে। কিন্তু অন্যপ্রান্ত থেকে আলগা বোলিং আর মাঠে বাজে ফিল্ডিংয়ের খেসারত দিয়ে মারুফার আগুনে বোলিংয়ে জল ঢেলেছেন সতীর্থরা। এরপর আর উইকেটই হারায়নি সিংহলের মেয়েরা, ১৮.২ ওভারে ৩ উইকেটে ১২৯ রান তুলে তারা পেয়েছে জয়ের দেখা।

ম্যাচের পর জ্যোতি বললেন, ১৫/২০ রান কম হয়ে গেছে, ‘পাওয়ার প্লের সময় আমাদের ব্যাটিং দুর্দান্ত ছিল। কিন্তু ৬ ওভারের পর আমরা কোনো বাউন্ডারি পাইনি। এরই মূল্য দিতে হয়েছে। আমরা পরের ম্যাচগুলোতে পাওয়ার প্লের এই ব্যাটিংটা করে যেতে চাই। বাউন্ডারি মারা নিয়ে কাজ করতে হবে আমাদের।’

অস্ট্রেলিয়ার সঙ্গে টি-টোয়েন্টিতে একবারই খেলেছে বাংলাদেশ। ২০২০ আসরের গ্রুপ ম্যাচে ১৯০ রান তাড়া করতে নেমে মাত্র ১০৩ রান করতে পেরেছিল পিংকি-জ্যোতিরা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত