রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সিরিয়ার দুর্গতদের জন্য ৪০ কোটি ডলার সহায়তা চাইল জাতিসংঘ

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১৩ পিএম

এক যুগের গৃহযুদ্ধে ক্ষত-বিক্ষত মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়া। এর মধ্যে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে মৃত্যুপুরী হয়ে উঠেছে দেশটি। বর্তমানে সেখানে লাখ লাখ মানুষ আশ্রয়হীন। খাদ্য সংকট তো রয়েছেই। নেই যথাযথ স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ। বিষয়টি উল্লেখ করে বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর-পশ্চিম সিরিয়ায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ মানুষের জন্য ৩৯ কোটি ৭০ লাখ ডলার সহায়তা চেয়েছে জাতিসংঘ।

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এর আগে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘সিরিয়ার প্রায় ৫ লাখ দুর্গত নাগরিকের জন্য ‘জীবন রক্ষা ত্রাণ’ জোগাবে এ তহবিল, যা দিয়ে তিন মাস চলা যাবে’।

আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার অনুরোধ জানিয়ে গুতেরেস বলেন, ‘বিধ্বংসী ভূমিকম্পের এক সপ্তাহ পর সিরিয়ায় লাখ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। এছাড়াও প্রচণ্ড শীতের মধ্যে বেঁচে থাকার জন্য লড়াই করতে হচ্ছে তাদের। আমরা এই পরিস্থিতি পরিবর্তনের চেষ্টা করছি। তবে এজন্য আরও অনেক কিছু প্রয়োজন’।

তিনি সদস্য দেশগুলোকে ‘দেরি না করে’ জাতিসংঘের এই প্রচেষ্টা এগিয়ে নেওয়ার আহ্বান জানান। একই সঙ্গে যথাসাধ্য অর্থ সহায়তা দিয়ে লাখো শিশু, নারী এবং পুরুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। জাতিসংঘ ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের মধ্যে তিন মাসের জন্য তুরস্ক থেকে দুটি নতুন ক্রসিং পয়েন্ট খোলার চুক্তির একদিন পরেই এই আহ্বান জানালেন গুতেরেস।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত