সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

আদর্শ প্রকাশনী বইমেলায় স্টল পাচ্ছে না

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৪৯ এএম

তিনটি বই প্রদর্শন ও বিক্রি না করার শর্তে অমর একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে হাইকোর্টের নির্দেশনা সর্বোচ্চ আদালত স্থগিত করেছে। বাংলা একাডেমির করা লিভ টু আপিল (আপিলের অনুমতির আবেদন) নিষ্পত্তি করে এ আদেশ দেয় আপিল বিভাগ।

গতকাল বুধবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে গঠিত আপিল বিভাগ এ আদেশ দেয়। এতে করে এবার অমর একুশে বইমেলায় আদর্শ প্রকাশনী কোনো স্টল বরাদ্দ পাচ্ছে না বলে জানান সংশ্লিষ্ট আইনজীবীরা।

তাদের তথ্য মতে, আদর্শ থেকে প্রকাশ হওয়া ফাহাম আব্দুস সালামের লেখা ‘মিডিয়োক্রিটির সন্ধানে’ বইটি নিয়ে আনুষ্ঠানিক আপত্তি জানায় বাংলা একাডেমি। এ ছাড়া ফয়েজ আহমদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’ ও জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ শীর্ষক দুটি বইয়ের ব্যাপারে আপত্তি ওঠার পর আদর্শকে স্টল বরাদ্দ না দেওয়ার সিদ্ধান্ত নেয় বাংলা একাডেমি। আদর্শ প্রকাশনীকে বইমেলায় প্যাভিলিয়ন বরাদ্দ না দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ২ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট আবেদন করেন এর স্বত্বাধিকারী মো. মাহাবুবুর রহমান। ৮ ফেব্রুয়ারি হাইকোর্ট আদর্শ প্রকাশনীর অঙ্গীকারনামা নিয়ে এক আদেশে শর্ত সাপেক্ষে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে একুশে বইমেলা কমিটিকে নির্দেশ দেয়। আদর্শকে স্টল দেওয়ার প্রশ্নে রুলসহ এই তিনটি বই প্রদর্শন ও বিক্রয় করা যাবে না বলে নির্দেশ দেওয়া হয়।

হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আবেদন করে বাংলা একাডেমি। গত সোমবার চেম্বার আদালত বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠায়। এর ধারাবাহিকতায় গতকাল এটি শুনানিতে আসে।

আদালতে বাংলা একাডেমির পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইজীবী এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী মিন্টু কুমার ম-ল। আদর্শর পক্ষে ছিলেন আইনজীবী অনিক আর হক।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত