মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

এই রমজান মাসে আমি আসছি : কেকা ফেরদৌসী

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৫৯ পিএম

রন্ধনশিল্পের এক অনন্য নাম কেকা ফেরদৌসী। টেলিভিশনে রান্না বিষয়ক অনুষ্ঠান করে দেশজুড়ে পরিচিতি তার। বিচিত্র সব আইটেম তৈরি করে সোশ্যালে সমালোচনার শিকার হতে হয়েছে তাকে। কিন্তু সেই সমালোচনাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে আবারও রান্না বিষয়ক অনুষ্ঠান নিয়ে ফিরছেন তিনি।

আজ শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) নিজের সোশ্যালে ফেরার ঘোষণা দেন কেকা ফেরদৌসী। তিনি বলেন, ‘এই রমজান মাসে আমি আসছি’।

১৯৬০ সালের ৪ আগস্ট ঢাকায় জন্মগ্রহণ করেন কেকা ফেরদৌসী। তার বাবা ফজলুল হক ছিলেন চলচ্চিত্র ব্যক্তিত্ব। মা কথাসাহিত্যিক রাবেয়া খাতুন। স্বামী ইমপ্রেস গ্রুপের পরিচালক ও শিল্পপতি আব্দুল মুকিত মজুমদার বাবু। দুই সন্তান সোনালী ও আকাশ।

১৯৮০ সালে বিয়ের পর স্বামীর সঙ্গে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে বসবাস করার সময় বিদেশি রান্নার অভিজ্ঞতা অর্জন করেন ও বাংলাদেশি রান্না বিদেশিদের কাছে পরিচিত করেন। ১৯৮৪ সালে ঢাকায় ফিরে দেশি-বিদেশি রান্না নিয়ে তার আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু হয়।

‘কেকা ফেরদৌসীর রান্নাঘর’ নামে একটি স্কুল রয়েছে তার। এছাড়াও বাংলাদেশ টেলিভিশনসহ বিভিন্ন প্রাইভেট চ্যানেলে রান্নার অনুষ্ঠান করে চলেছেন। বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয় কেকা ফেরদৌসীর রান্না বিষয়ক লেখা। ২০১১ সালে ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে স্বাস্থ্যসচেতন রান্নার বইয়ের জন্য ‘গুরম্যান্ড কুক বুক অ্যাওয়ার্ডস’ লাভ করেন এই রন্ধনশিল্পী।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত