বুধবার, ১৯ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সব আলো কেড়ে নিলেন মেসি

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২৭ এএম

এমবাপ্পের গোল; পিএসজি ১-০। নেইমারের গোল; পিএসজি ২-০। এমবাপ্পের দ্বিতীয় গোল; পিএসজি ৩-৩।

টানা চতুর্থ পরাজয় এড়াতে এটুকুই অনেক ছিল গতকাল লিলের সঙ্গে ম্যাচে। কিন্তু লিওনেল মেসি কিছু করলেন না তো! এরকম যখন ভাবছে সবাই, তখনই যোগ করার সময়ের পঞ্চম মিনিটে লিলে বক্সের ঠিক বাইরে ফ্রিকিক পায় পিএসজি। তাকে ফাউল করায় এই ফ্রিকিক। বাঁ-পায়ের শট লিলে গোলকিপারকে বিপর্যস্ত করে বা পোস্ট ঘেঁষে বল আশ্রয় নেয় জালে। পিএসজি ৪-৩। এতই মাহাত্ম্য এই গোলের যে, গুরুগম্ভীর কোচ ক্রিস্তফ গালতিয়ের দৌড়ে গিয়ে উদযাপনে যোগ দিলেন খেলোয়াড়দের সঙ্গে।

লিগে আগের দেখায় লিলের মাঠে পিএসজি জিতেছিল ৭-১ গোলে। সেই ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন এমবাপ্পে। গোল পেয়েছিলেন মেসি, নেইমারও। গতকালও ১৭ মিনিটের মধ্যে দুই গোলে এগিয়ে যায় প্যারিসের দলটি। ১১ মিনিটে মাঠের বা প্রান্তে থ্রু পাস পেয়ে বল নিয়ে বক্সে ঢোকেন এমবাপ্পে। দুই ডিফেন্ডারের বাধা পেরিয়ে বল জালে পাঠান এমবাপ্পে। ছয় মিনিট পর ভিতিনহার শট লিলে কিপারের গায়ে লেগে প্রতিহত হয়। ফিরতি শটে বল জালে জড়ান নেইমার। তাতে মনে হচ্ছিল এবারও সহজ জয় পাবে পিএসজি। তবে কিছুটা গুছিয়ে উঠে পাল্টা আক্রমণ চালায় লিলেও। ২৪ মিনিটে হেডে এক গোল শোধ দেন রাইট ব্যাক দিয়অকিতে। তাতে প্রথমার্ধ শেষ হয় ২-১ এ। ৪৮ মিনিটে নেইমারকে মাঝমাঠে ফাউল করেন বেনজামিন আন্দ্রে। ডান পায়ের গোড়ালির ইনজুরিতে পড়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন নেইমার। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের বদলি নামেন হুগো একিতিকে। ২০ ম্যাচে ১৩ গোল নেইমারের। ৫৬ মিনিটে কর্নার পায় লিলে। এ সময় বক্সে থাকা থিয়াগো দালোকে ফেলে দেন ভেরাত্তি। ভেরাত্তি দেখেন হলুদ কার্ড এবং পেনাল্টি পায় লিলে। স্পটকিক থেকে স্কোর ২-২ সমতা আনেন জনাথন ডেভিড। আক্রমণ অব্যাহত রাখা লিলে তৃতীয় গোল পেয়ে যায় ৬৯ মিনিটে। মাঝমাঠ থেকে লম্বা করে বাড়ানো থ্রু বল ধরে দৌড়ে বক্সে ঢুকে বল জালে জড়ান জনাথন বাম্বা। ৮০ মিনিটের পর বেশ কয়েকটি ধারাবাহিক আক্রমণ করে পিএসজি। পুরো ম্যাচে নিষ্প্রভ থাকা মেসিও জেগে ওঠেন। ৮৭ মিনিটে বাম প্রান্ত থেকে হুয়ান বের্নাটের পাস থেকে গোল করে সমতা ফেরান এমবাপ্পে। চলতি লিগে ২০ ম্যাচে ১৫ গোল হলো এমবাপ্পের।

ইনজুরির কারণে লিগে মোনাকোর বিপক্ষে ম্যাচে ছিলেন না মেসি। ফিরে চ্যাম্পিয়ন্স লিগে মাঠে নামলেও গোল পাননি। তবে গতকাল লিগে ফিরে গোল পেলেন। লিগে ১৯ ম্যাচে মেসির গোলসংখ্যা দাঁড়াল ১১তে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত