রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বিশ্বজয়ী আর্জেন্টিনা নতুন ব্রাজিল

আপডেট : ০৫ মার্চ ২০২৩, ০১:৩০ এএম

বিশ্বকাপের পর চলতি মাসেই ফিফা উইন্ডোতে মাঠে নামবে আর্জেন্টিনা, ব্রাজিল। বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা প্রীতিম্যাচ খেলবে পানামা ও কুরাকাওয়ের বিপক্ষে। তার জন্য ৩৫ সদস্যের দল ঘোষণা করেছেন কোচ লিওনেল স্কালোনি। বিশ্বকাপ স্কোয়াডে থাকা ২৬ জনই আছেন দলে। এদিকে বিশ্বকাপের পর তিতে চলে গেলে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ব্রাজিলের দায়িত্বে আছেন র‌্যামন মেনেজেস। মরক্কোর বিপক্ষে ম্যাচের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেন তিনি। ব্রাজিলের বিশ্বকাপের স্কোয়াডে থাকা ১৫ জন নেই এই দলে। নতুন মুখ ৯ জন।

বিশ্বকাপ জয়ের রেশ কাটেনি আলবিসেলেস্তেদের। তাই তো প্রীতিম্যাচের জন্য বিশ্বকাপ স্কোয়াডের সবাইকে রেখে আরও বাড়তি খেলোয়াড় নিয়ে দল ঘোষণা করা হয়েছে। আর্জেন্টিনা দলে ডাক পেয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা ১৮ বছরের তরুণ উইঙ্গার আলেহান্দ্রো গারনাচো। আর্জেন্টিনা প্রথম ম্যাচ খেলবে ২৩ মার্চ পানামার বিপক্ষে। কুরাকাওয়ের সঙ্গে ২৮ মার্চ (সম্ভাব্য)।

ব্রাজিল ২৫ মার্চ মরক্কোর মুখোমুখি হবে। দলে নেইমারের বাদ পড়ার বিষয়টি অবশ্য আলাদা। অ্যাঙ্কেলের চোটে পড়েছেন। ব্রাজিল দলের চিকিৎসক জানিয়েছেন, মরক্কোর বিপক্ষে প্রীতিম্যাচ খেলতে দলে যোগ দেওয়ার জন্য উপযুক্ত ফিটনেসে থাকবেন না নেইমারের। চ্যাম্পিয়নস লিগে আগামী বুধবার বায়ার্ন মিউনিখের বিপক্ষে শেষ ষোলোর ফিরতি লেগেও নেইমারকে পাওয়া যাবে না। এ ছাড়াও ব্রাজিল দলে নেই অ্যালিসন বেকার, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, রাফিনহা, পেদ্রো, ফাবিনহোরা। থিয়াগো সিলভা ও জেসুসও নেই চোটের কারণে।

আতলেতিকো পারানায়েনেসের হয়ে আলো ছড়ানো ১৮ বছর বয়সী ফরোয়ার্ড ভিতর রকিকে ডাকা হয়েছে। বার্সেলোনা ১৮ বছর বয়সী ফরোয়ার্ড রকিকে নিতে আগ্রহী। ব্রাজিলের ঘরোয়া ফুটবলে ‘নতুন রোনালদো’ বলা হয় তাকে। নতুন ৯ জনের ৫ জনই ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলের। গত মাসে ব্রাজিল অনূর্ধ্ব-২০ দলকে দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপে শিরোপা জেতান কোচ মেনেজেস।

ব্রাজিলের ২৩ জনের দল

গোলকিপার: এদেরসন, মাইকায়েল, ওয়েভারটন। ডিফেন্ডার: আর্থুর, এমারসন রয়্যাল, অ্যালেক্স তেয়াস, রেনান লোদি, ইবানেজ, এদের মিলিতাও, মার্কিনহোস ও রবার্তো রেনান। মিডফিল্ডার: আন্দ্রে, আন্দ্রে সান্তোস, কাসেমিরো, জোয়াও গোমেজ, লুকাস পাকেতা ও রাফায়েল ভেগা। ফরোয়ার্ড: অ্যান্টনি, রিচার্লিসন, রদ্রিগো, রনি, ভিনিসিয়ুস জুনিয়র ও ভিতর রকি।

আর্জেন্টিনার ৩৫ জনের দল

গোলকিপার: এমিলিয়ানো মার্তিনেজ, হেরোনিমো রুলি, ফ্রাঙ্কো আরমানি।

ডিফেন্ডার: নাহুয়েল মোলিনা, গঞ্জালো মন্তিয়েল, ক্রিশ্চিয়ান রোমেরো, জার্মান পেজেল্লা, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেজ, মার্কোস অ্যাকুনা, নিকোলাস তাগলিয়াফিকো, হুয়ান ফয়েত, লাওতারো ব্লাঙ্কো, নেহুয়ান পেরেজ।

মিডফিল্ডার: রদ্রিগো ডি পল, লিয়ান্দ্রো পারেদেস, জিওভান্নি লো সেলসো, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, গিদো রদ্রিগেজ, আলেহান্দ্রো গোমেজ, এনজো ফার্নান্দেজ, এজেকিয়েল পালাসিওস, থিয়াগো আলমাদা, ম্যাক্সিমো পেরনি, ফাকুন্দো বুয়োনানত্তি, এমিলিয়ানো বুয়েনদিয়া, ভ্যালেন্টাইন কার্বনি।

ফরোয়ার্ড: লিওনেল মেসি, লাউতারো মার্তিনেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া, জুলিয়ান আলভারেজ, পাওলো দিবালা, আনহেল কোরেয়া, হোয়াকিন কোরেয়া ও নিকোলাস গঞ্জালেজ, আলেহান্দ্রো গারনাচো।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত