মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

রি-অ্যাক্টরে জ্বালানি ভরার ‘ট্রান্সপোর্ট লক’ স্থাপন

আপডেট : ০৭ মার্চ ২০২৩, ১২:২৩ এএম

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রি-অ্যাক্টরে পারমাণবিক জ্বালানি ভরা ও বের করার জন্য রি-অ্যাক্টর ভবনে ‘ট্রান্সপোর্ট লক’ স্থাপন করা হয়েছে। পরবর্তী ধাপে প্রথম ইউনিটের ডোমে জ্যাকেটিং কাজ শেষ করে ট্রান্সপোর্ট লক সংযোজন ও সমন্বয় করা হবে।

রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় পরমাণু শক্তি কমিশন বাস্তবায়ন করছে। প্রকল্পের জেনারেল ডিজাইনার ও কন্ট্রাক্টর রাশিয়ার রসাটম করপোরেশনের প্রকৌশল শাখা।

রসাটম জানায়, সম্প্রতি প্রকল্প এলাকায় স্থাপিত ট্রান্সপোর্ট লকের দৈর্ঘ্য ১২.৭০ মিটার, প্রস্থ ১০ মিটার এবং এর ওজন ২৩৫ টন। প্রকল্প সাইটে এটি অন্যতম বৃহত্তম ইকুইপমেন্ট। এই লকের সাহায্যেই স্টার্টআপপর্যায়ে ফুয়েল সিম্যুলেটর সরবরাহ এবং রি-অ্যাক্টরের রক্ষণাবেক্ষণ করা হবে বলে জানিয়েছেন প্রকল্প-সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এএসই ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি ট্রান্সপোর্ট লক স্থাপনকে রি-অ্যাক্টর ভবনের পূর্তকাজ শেষ হওয়ার পথে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে আখ্যায়িত করেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিট থেকে ২০২৪ সালে এবং এর পরের বছর দ্বিতীয় ইউনিট থেকে ১২০০ মেগাওয়াট করে ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিড যোগ হওয়ার কথা রয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত