বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
দেশ রূপান্তর

দুই বোর্ডে পাস আরও ৯৬ জন

আপডেট : ১১ মার্চ ২০২৩, ১২:৪৪ এএম

উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার উত্তরপত্র পুনর্নিরীক্ষণে এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ২৮৬ জনের ফল পরিবর্তন হয়েছে। পুনর্নিরীক্ষণে গত বছর ১৩৯ জনের ফল পরিবর্তন হয়েছিল। গতকাল শুক্রবার প্রকাশিত পুনর্নিরীক্ষণের ফলে ফেল থেকে পাস করেছেন ৭৬ জন। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৫৭ জন।

এদিকে বরিশাল শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষার উত্তরপত্র পুনর্নিরীক্ষণে অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ২০ জন শিক্ষার্থী। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ২০ জন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এ বছর ১২ হাজার ২৩ শিক্ষার্থী ৩৯ হাজার ৪৪টি উত্তরপত্র পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছিলেন। গতকাল প্রকাশিত ফলাফলে দেখা গেছে, পুনর্নিরীক্ষণে ৭৭৭টি উত্তরপত্রের নম্বর পরিবর্তন হয়েছে। এতে জিপিএ বেড়েছে ৩৫৭ জনের। ফেল থেকে পাস করেছেন ৭৬ জন। গ্রেড পরিবর্তন হয়ে নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ৫৭ জন।

পুনর্নিরীক্ষণের ফল প্রসঙ্গে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ দেশ রূপান্তরকে বলেন, ‘সাধারণত প্রাপ্ত নম্বরের গণনায় কিংবা বৃত্ত ভরাটের ভুল বা কোনো উত্তর অমূল্যায়িত থাকলে পুনর্নিরীক্ষণের সময় তা নিরীক্ষা করা হয়। এই প্রক্রিয়ায় অনেকের নম্বর বেড়েছে।’

বরিশাল বোর্ডে ফেল থেকে পাস ২০ শিক্ষার্থী : বরিশাল শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার উত্তরপত্র পুনর্নিরীক্ষণে এবার অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছেন ২০ শিক্ষার্থী। নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ২০ জন। তবে গতকাল প্রকাশিত পুনর্নিরীক্ষণের ফলাফলে অকৃতকার্য কোনো পরীক্ষার্থী জিপিএ-৫ পাননি।

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন বলেন, গত ৮ ফেব্রুয়ারি এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রকাশিত ফলে পাসের হার ছিল ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত