সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বিমানের লোকসানের দায় হজযাত্রীদের ‌ওপর চাপাতে পারে না সরকার

আপডেট : ১৪ মার্চ ২০২৩, ০৬:০৬ পিএম

৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করে হজের প্যাকেজ ঘোষণাকে 'অমানবিক' উল্লেখ করে হাইকোর্ট বলেন, বিমানের লোকসানের দায় হজযাত্রীদের ‌ওপর চাপাতে পারে না সরকার।

আজ মঙ্গলবার এ বিষয়ে এক রিট আবেদনের শুনানিকালে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন। বেঞ্চ আরও বলেন, এই ব্যয়বহুল হজ প্যাকেজ নির্ধারণের সঙ্গে যারা জড়িত, তারা পাপের ভাগীদার হবেন।

এবারের সরকারি হজ প্যাকেজ ৬ লাখ ৮৩ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। এ প্যাকেজ ব্যয়বহুল উল্লেখ করে প্যাকেজের খরচ কমিয়ে ৪ লাখ টাকা নির্ধারণে সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট আশরাফ উজ জামান একটি রিট আবেদন করেন।

আজ রিট আবেদনের শুনানিতে হাইকোর্ট বেঞ্চ ধর্ম মন্ত্রণালয়কে হজ প্যাকেজের বিষয়ে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়কে তাদের অবস্থান সম্পর্কে জানাতে এবং আগামীকাল বুধবার বেঞ্চের সামনে বিস্তারিত তথ্য উপস্থাপন করতে বলেন।

এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে এ বছর সর্বনিম্ন খরচ হবে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর বাইরেও হজ পালনকারীদের কোরবানি বাবদ নির্দিষ্ট পরিমাণ অর্থ দিতে হবে। চুক্তি অনুযায়ী এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালন করতে পারবেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত