রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন

আপডেট : ১৭ মার্চ ২০২৩, ১২:২৫ পিএম

সিরাজগঞ্জের শাহজাদপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন উদযাপন করেছে।

১৬ মার্চ থেকে দুই দিনব্যাপী উৎসবের দ্বিতীয় দিনে শুক্রবার (১৭ মার্চ) সকাল ১০টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজম প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা সমবেতভাবে জাতীয় সংগীত পরিবেশন করেন।

এরপর উপাচার্য এ দিবস উপলক্ষে আলোচনা করেন।

উল্লেখ্য, মার্চের ১ তারিখ থেকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় মহান স্বাধীনতার প্রতি এবং একই সঙ্গে স্বাধীনতার স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও নবীনদের বরণ উৎসব আয়োজন করেছে।

উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজম বলেন, আমরা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধুকে। তার দেখানো পথে অগ্রসর হয়ে আমরা সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে প্রতিশ্রুতিবদ্ধ।

আলোচনা শেষে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিনের কেক কাটেন উপাচার্য। বিকালে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের আয়োজনে রবীন্দ্র কাছাড়ি বাড়িতে অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশনা ছাড়াও অংশগ্রহণ করে আহির বাংলা নামক একটি সংগঠন। তারা নোলকজানের পালা শীর্ষক ঐতিহ্যবাহী পালা পরিবেশন করেন। এরপর অনুষ্ঠানের প্রধান অতিথি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজম সকলকে ধন্যবাদ জানিয়ে দ্বিতীয় দিনের অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত