রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

তৃণমূল বিএনপির দায়িত্ব নিচ্ছেন অন্তরা হুদা

আপডেট : ২০ মার্চ ২০২৩, ১০:৫৬ পিএম

তৃণমূল বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদার মৃত্যুর পর দলটির দায়িত্ব নিতে যাচ্ছেন তার মেয়ে অন্তরা হুদা। বুধবার রাজধানীর গুলশানে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ ঘোষণা দেবেন তিনি। সোমবার এক বার্তায় দলটির মিডিয়া সমন্বয়কারী তারেক হোসেন এ কথা জানিয়েছেন।

তিনি জানান, ‘এর আগে তৃণমূল বিএনপির এক সভা অনুষ্ঠিত হবে। সভার পর সংবাদ সম্মেলনের মাধ্যমে অন্তরা হুদার দায়িত্ব নেয়ার বিষয়ে ঘোষণা আসবে।’

গত ১৬ ফেব্রুয়ারি নিবন্ধন পায় তৃণমূল বিএনপি। এরপর ২০ ফেব্রুয়ারি দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে বিএনপির মনোনয়ন চেয়েছিলেন অন্তরা হুদা।

বিএনপির প্রতিষ্ঠাকালীন স্থায়ী কমিটির সদস্য ছিলেন ব্যারিস্টার নাজমুল হুদা। ১৯৯১ সালে ও ২০০১ সালে বিএনপি দুই দফা ক্ষমতায় আসলে খালেদা জিয়ার সরকারে মন্ত্রী ছিলেন তিনি। ওয়ান-ইলেভেনের পর তত্ত্বাবধায়ক সরকারের সময় তার বিরুদ্ধে তিনটি দুর্নীতির মামলা হয়েছিল। তখন জেলও খেটেছিলেন।

২০১০ সালের ২১ নভেম্বর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তাকে দল থেকে বহিষ্কার করেন। তবে ২০১২ সালে বিএনপির সঙ্গে সম্পর্ক চুকিয়ে বিএনএফ নামে নতুন দল গঠন করেন হুদা। পরে সেই দল থেকে তাকে বহিষ্কার করে দলটির প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ ২০১৪ সালে ঢাকা-১৭ আসন (গুলশান-বনানী-সেনানিবাস এলাকা) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

এরপর বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স (বিএনএ) এবং বাংলাদেশ মানবাধিকার পার্টি (বিএমপি) নামে দুটি নতুন রাজনৈতিক দল গঠন করেন নাজমুল হুদা। এরপর একাদশ সংসদ নির্বাচনের আগে কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন ইসির সময় নিবন্ধনের জন্য আবেদন করেছিল তৃণমূল বিএনপি। তখন নিবন্ধন মেলেনি। এ নিয়ে আদালতের দ্বারস্থ হন নাজমুল হুদা।

গত বছরের ১৯ ডিসেম্বর প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ রাজনৈতিক দল হিসাবে ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বাধীন দল ‘তৃণমূল বিএনপি’কে নিবন্ধন দিতে হাইকোর্টের রায় বহাল রাখে। এর আগে ৯ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বলেছিলেন, ‘উচ্চ আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে তৃণমূল বিএনপিকে যত দ্রুত সম্ভব নিবন্ধন দেওয়া হবে।’

সর্বশেষ ১৬ ফেব্রুয়ারি আদালতের নির্দেশে হুদার তৃণমূল বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। দলটি প্রতীক দেওয়া হয় ‘সোনালি আঁশ’।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত