মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কী অপরাধ করেছে প্রথম আলোর সাংবাদিক, প্রশ্ন ফখরুলের

আপডেট : ২৯ মার্চ ২০২৩, ০৫:৫১ পিএম

দৈনিক প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নিয়ে যাওয়ার ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কী অপরাধটা করেছে সেই সাংবাদিক? সত্য যে ঘটনা, সেই ঘটনা সে তুলে ধরেছে। একজন মানুষের উক্তি সে তুলে ধরেছে। কি এমন অপরাধ হয়েছে?

বুধবার গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ প্রশ্ন করেন।

মির্জা ফখরুল বলেন, আজকে ভোরে একজন সাংবাদিককে সিআইডি বাসা থেকে তুলে নিয়ে গেছে এটা ভয়াবহ ঘটনা। আমি মঙ্গলবার রাতে যেটা দেখলাম সময় ও একাত্তর টেলিভিশনে যে, তারা একটা ফিচার করেছে যে, এই মুহূর্তে কেন সরকারকে বিব্রত করার জন্য এই ধরনের একটা সে রিপোর্ট করেছে। কি অপরাধ করেছে সেই সাংবাদিক তো বুঝলাম না।

তিনি বলেন, মানুষ যদি স্বাধীনতার দিন ক্ষুধার্ত বোধ করে, সে যদি বঞ্চিত বোধ করে এবং সে যদি ওই মন্তব্য দেয় যে, আমার এই দেশ স্বাধীন হয়ে কি লাভ হলো। কী অপরাধটা করেছে, অপরাধটা কোথায়? এটা তো সত্য যে, স্বাধীনতা আমাদেরকে খেতে দেয় না, যে স্বাধীনতা এভাবে মানুষকে নির্যাতন করে, নিপীড়ন করে, হত্যা করে সেই স্বাধীনতা সম্পর্কে তো প্রশ্নই উঠতে পারে। তা লাভ কি? খেদ উক্তি যেটাকে বলে। তার অর্থ তো এই নয় যে, সে স্বাধীনতা বিরোধী। সাংবাদিক শামসুজ্জামান শামস রিপোর্ট করেছেন তার জন্য তাকে তুলে নিয়েছে সিআইডি।

মির্জা ফখরুল বলেন, ‘এগুলো আপনার আরও ক্ষতি করছে সরকারের। সাধারণ মানুষের কথা তুলে ধরার কারণে একজন সাংবাদিককে যদি হেনস্তা করতে হয় সেটা কি সরকারকে কোনো প্লাস পয়েন্ট দিচ্ছে, কোনো ক্রেডিট দিচ্ছে। ইন নো ওয়ে। ইতিহাস বলে বাংলাদেশে সবসময় এই ধরনের কাজ যে সরকারগুলো করেছে, পাকিস্তান আমলে ভাষা আন্দোলন থেকে শুরু করে কেউই কিন্তু রক্ষা পায়নি। এটা করে তো সরকারের লাভ হবে না। আমি শামসুজ্জামান শামসের আটকের ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি এবং অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি দাবি করছি।

তিনি বলেন, স্থায়ী কমিটির সভায় ইউরোপ ও আমেরিকা প্রবাসী সাংবাদিকদের দেশে বসবাসকারী নিকট আত্মীয়স্বজনদের ওপর ক্রমাগতভাবে বেড়ে যাওয়ায় নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়। সম্প্রতি আন্তর্জাতিক টিভি চ্যানেল ‘আল জাজিরা’র বাংলাদেশ প্রতিনিধি জুলকার নাইন সায়েব খান সামির ভাই মাহিনুর আহমেদ খানকে গত ১৭ মার্চ সাদাপোশাকধারী লোকেরা মারাত্মকভাবে কুপিয়ে আহত করেছে।

এদিকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণতন্ত্র মঞ্চ বলেছে, স্বাধীনতা দিবসে প্রথম আলো পত্রিকার আলোচিত রিপোর্টটির কারণে তাকে আটক করা হয়েছে বলে সিআইডির পরিচয় দেওয়া দলটি উপস্থিত ব্যক্তিদের জানিয়েছেন। এভাবে গভীর রাতে তল্লাশি চালিয়ে একজন সংবাদকর্মীকে আটক বাঁক স্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতার ওপর চরম আঘাত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত