মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ক্রিমিনাল ইন্টেলিজেন্স অ্যানালাইসিস কোর্স শেষে সনদ বিতরণ

আপডেট : ২৫ মে ২০২৩, ১০:৩৬ পিএম

রাজধানীর মালিবাগে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সদর দপ্তরের ফরেন্সিক ট্রেনিং সেন্টারে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে কর্মরত সহকারি পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তাদের নিয়ে আয়োজিত ক্রিমিনাল ইন্টেলিজেন্স অ্যানালাইসিস কোর্স শেষ হয়েছে।
বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে ১৫ দিনের কোর্স শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন (ডিটিএস) কমান্ড্যান্টর অতিরিক্ত ডিআইজি হাসিব আজিজ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া। সিআইডির অতিরিক্ত ডিআইজি (রংপুর বিভাগ) মো. কামরুল আহসান, ফরেনসিক ট্রেনিং সেন্টারের বিশেষ পুলিশ সুপার মো. মোস্তফা কামাল, বিশেষ পুলিশ সুপার (প্রশাসন) মুহাম্মদ মিনহাজুল ইসলামসহ সিআইডির উর্ধ্বতন কর্মকর্তারা।

কোর্সে পুলিশের বিভিন্ন ইউনিটের ২৪ কর্মকর্তা অংগ্রহণ করেন। তাদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে ক্রেস্ট প্রদান করেন সিআইডি প্রধান মোহাম্মদ আলী মিয়া।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সময়ের সঙ্গে অপরাধের ধরন পরিবর্তন হয়েছে। সময়ের প্রয়োজনে প্রযুক্তিগত বিভিন্ন বিষয়ে বাংলাদেশ পুলিশকে প্রশিক্ষিত, সুশিক্ষিত ও আধুনিক পুলিশ হতে হবে। এই প্রশিক্ষণ পুলিশের প্রযুক্তিগত অপরাধ তদন্তে বিশেষ ভূমিকা রাখবে এবং তদন্ত কার্যক্রমকে বেগবান করবে।

তিনি আরও বলেন, ডিজিটাল তদন্তের পথিকৃত ফরেনসিক ট্রেনিং সেন্টার আয়োজিত এই প্রশিক্ষণে অপরাধী শনাক্ত করতে বিভিন্ন প্রকার সফটওয়্যার, অ্যানালাইটিকাল টুলস্, IPDR, ডার্কনেট, মোবাইল ফাইন্যান্সিয়াল ক্রাইম, ডিজিটাল ম্যাকানিজম-সহ তদন্তের প্রয়োজনে অপরাধি সনাক্ত করতে যুগোপযোগী বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত